চার কার্যদিবস পর বাড়লো সূচক

ভোক্তাকণ্ঠ ডেস্ক: টানা চার কর্যদিবস দরপতনের পর বুধবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক কিছুটা বেড়েছে। একইসঙ্গে লেনদেনে অংশ নেওয়া অর্ধেকের বেশি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ।

এর আগের নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটের দিনসহ চার কার্যদিবস শেয়ারবাজারে টানা দরপতন হয়। এতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্যসূচক কমে ১২৩ পয়েন্ট।

এ পরিস্থিতিতে বুধবার (১৫ জুন) শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান মূল্যসূচক ১০ পয়েন্ট বেড়ে যায়। আর লেনদেনের ৪০ মিনিটের মাথায় সূচকটি বাড়ে ৪০ পয়েন্ট।

তবে লেনদেনের শেষদিকে এসে বেশকিছু প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকা থেকে পতনের তালিকায় নাম লেখায়। এতে কমে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা। দিনের লেনদেন শেষে ডিএসইতে ১৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার তালিকায় নাম লেখাতে পেরেছে। বিপরীতে দাম কমেছে ১৬১টির এবং ৪৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৩৭৪ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক এক পয়েন্ট বেড়ে দুই হাজার ৩০১ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় এক পয়েন্ট বেড়ে এক হাজার ৩৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি বাজারটিতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৯৪৩ কোটি ৮৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৮৭৪ কোটি ৯১ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৬৮ কোটি ৯৭ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৬৫ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা আরএকে সিরামিকের ৫১ কোটি ১৭ লাখ টাকার লেনদেন হয়েছে। ৪৫ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে শাইনপুকুর সিরামিক।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং, আইপিডিসি ফাইন্যান্স, বাংলাদেশ শিপিং করপোরেশন, বাংলাদেশ ফাইন্যান্স, ওরিয়ন ফার্মা, কাশেম ইন্ডাস্ট্রিজ এবং বিডিকম অনলাইন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৬১ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪২ কোটি ৬০ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৯৮টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৮টির এবং ৩৯টির দাম অপরিবর্তিত রয়েছে।