উন্নয়ন প্রকল্পে করোনার বাধা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: করোনা মহামারীর প্রকোপে ক্ষতিগ্রস্ত দেশের উন্নয়ন কর্মকাণ্ড। গত ২০১৯-২০ অর্থবছরের মোট এডিপির মাত্র ৮০ শতাংশ বাস্তবায়ন হয়েছে, যা গত দেড় দশকের মধ্যে সর্বনিম্ন। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে।

হিসেব বলছে, ২০১৮-১৯ অর্থবছরের চেয়েও বিদায়ী অর্থবছরের চেয়ে প্রায় ছয় হাজার কোটি টাকা কম খরচ হয়েছে। করোনার কারনে অনেক বিদেশি প্রকৌশলী এখনো কাজে যোগ দিতে পারেননি। অনেক প্রকল্পের কাজ বন্ধ আছে, আর বাকী গুলোর কাজ চলছে ধীর গতিতে। সরকারের অগ্রাধিকার পাওয়া শীর্ষ ১০ প্রকল্পের গত ৩ মাসে অগ্রগতি হয়েছে মাত্র ২-৩ শতাংশ।

আইএমইডি সূত্রে জানা যায়, ২০১৮–১৯ অর্থবছরে এডিপির ৯৪ দশমিক ৬৬ শতাংশ বাস্তবায়ন হয়েছিল। সব মিলিয়ে এডিপি বাস্তবায়নে খরচ হয়েছিল ১ লাখ ৬৭ হাজার ১৮৬ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবছরে সংশোধিত এডিপির আকার ছিল ২ লাখ ১ হাজার ১১৯ কোটি টাকা। কিন্তু শেষ পর্যন্ত মোট এডিপির ১ লাখ ৬১ হাজার ৩২১ কোটি টাকার কাজ বাস্তবায়ন করা হয়েছে।

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) নির্বাহী পরিচালক সেলিম রায়হান বলেন, সাম্প্রতিক সময়ে এডিপি বাস্তবায়নের এমন বেহাল আর দেখা যায়নি। করোনাভাইরাসের কারণে গত মার্চ মাস থেকে প্রকল্পের কাজ থমকে আছে। কিছু কিছু বড় প্রকল্পের কাজ ধীরগতিতে চললেও বেশির ভাগ প্রকল্পের কাজ বন্ধ ছিল।

আইএমইডির কর্মকর্তারা বলছে, স্বাধীনতার পর ১৯৭৩-৭৪ অর্থবছরে মাত্র ৭৪ শতাংশ বাস্তবায়ন হয়েছিল। গত দেড় দশকের মধ্যে প্রতিবছর সংশোধিত এডিপির ৮৮ থেকে ৯৭ শতাংশ পর্যন্ত বাস্তবায়ন হয়েছে।