কালোটাকা আবাসন খাতে বিনিয়োগের সুযোগ

অনলাইন ডেস্ক: নির্দিষ্ট পরিমাণ কর পরিষোধ করে কালোটাকা দিয়ে ফ্ল্যাট ও জমি কেনার সুযোগ দিয়েছে সরকার । জমি বা ফ্ল্যাটের আয়তনের ওপর নির্দিষ্ট পরিমাণ কর দিলেই জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও দুর্নীতি দমন কমিশন (দুদক) কোনো প্রশ্ন করবে না । এবারের প্রস্তাবিত বাজেটে এই সুবিধা যুক্ত করা হয়েছে ।

এ খাতে সংশ্লিষ্ট ব্যাক্তিরা বলছেন,কালোটাকা বিনিযোগের সুযোগ দেওয়াই কারোনাভাইরাসের কারণে বিপর্যস্ত খাতটি আবার কিছুটা হলেও চাঙা হবে।

গত বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামী ২০২০–২১ অর্থবছরের জন্য বাজেটে ঢালাওভাবে কালোটাকা সাদা করার সুযোগ দিয়েছেন । রাজধানীর গুলশান, বনানী, মতিঝিল, বারিধারা ও দিলকুশা বানিজ্যিক এলাকায় 

কালোটাকায় জমি কেনার সুযোগ থাকছে । এক্ষেত্রে প্রতি বর্গমিটারে ২০ হাজার টাকা কর গুনতে হবে । ধানমন্ডি, মহাখালী, উত্তরা মডেল টাউন, বসুন্ধরা আবাসিক এলাকা, উত্তরা মডেল টাউন, কারওয়ান বাজার, বিজয়নগর, নিকুঞ্জ, চট্টগ্রামে খুলশী, আগ্রাবাদ, নাসিরাবাদে প্রতি বর্গমিটারে ১৫ হাজার ৫০০ টাকা কর দিয়ে কালোটকায় জমি কিনতে পারবেন।এর বাইরে সিটি করপোরেশন এলাকায় জমি কেনার ক্ষেত্রে ৫ হাজার টাকা কর দিতে হবে।

আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশনের (রিহ্যাব) সভাপতি আলমগীর শামসুল আলামিন বলেন, ‘অতীতে আবাসন খাতে কালোটাকা বিনিয়োগের সুযোগ ছিল। তবে বিশেষ একটি সংস্থার প্রশ্ন করার সুযোগ থাকায় বিনিয়োগ সে অর্থে হয়নি।

 তবে অর্থমন্ত্রী এবার যে সুযোগ দিয়েছেন, তাতে আবাসন খাতে অপ্রদর্শিত অর্থ আসবে। কারণ ২০০৭ ও ২০০৮ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে বিনা প্রশ্নে সুযোগটি দেওয়া হয়েছিল। তখন প্রচুর বিনিয়োগ আসায় আবাসন খাত চাঙা হয়েছিল। আশা করছি, এবার আবার সে রকম কিছু হবে।’