গ্রামীণ যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে আরও ১০ কোটি ডলার দিচ্ছে এডিবি

অনলাইন ডেস্ক: গ্রামীন সড়ক নির্মানে বাংলাদেশকে আরও ১০ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশি টাকায় যার মুল্য ৮৫০ কোটি টাকা। গত শুক্রবার ম্যানিলায় এডিবির এক সভায় এই ঋণ অনুমোদন দেওয়া হয় বলে জানিয়েছে ঢাকায় এডিবির আবাসিক কার্যালয়।

এডিবির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৮ সালে এডিবির অর্থায়নে একহাজার ৭০০ কিলোমিটার গ্রামীণ সড়ক তৈরি জন্য প্রকল্প নেওয়া হয়। তখন এডিবি ২০ কোটি ডলার দিয়েছিল। এখন সড়কের পরিমাণ বাড়িয়ে দুই হাজার ৬৩০ কিলোমিটারে উন্নীত করার লক্ষ্যে এই বাড়তি অর্থায়ন করা হচ্ছে।

জানা যায়,এই ঋণের টাকা ২ শতাংশ সুদে পাঁচ বছরের রেয়াতকালসহ ৩০ বছরে পরিশোধ করতে হবে। যেসব এলাকায় কৃষি উৎপাদনের সাথে জড়িত সেসব এলাকার সাথে যোগাযোগ উন্নয়নের লক্ষ্যে গৃহিত ‘গ্রামীণ সড়ক যোগাযাগ উন্নয়ন’ প্রকল্পের আওতা বাড়াতে এই ১০ কোটি ডলার দিচ্ছে এডিবি। প্রকল্পটি বাস্তবায়ন হলে দেশের প্রায় ৪ কোটি মানুষ এই সুবিধা ভোগ করতে পারবেন।

এডিবির পানিসম্পদ বিশেষজ্ঞ অলিভার দ্রিও বলেন, “এই বাজেট সম্প্রসারণের ফলে গ্রামের সাধারণ মানুষ অর্থনীতি এবং উন্নয়ন কার্যক্রমে আরও অবদান রাখতে পারবে। কৃষকরা তাদের উৎপাদিত পণ্য খুব দ্রুত ও সহজে বাজারে বিক্রি করতে পারবে। বিশেষ করে নারী ও শিশুরা নিরাপদে স্কুল ও হাসপাতালে এবং তাদের সকল প্রয়োজনীয় কাজে রোদ, ঝড়, বৃষ্টি- যে কোনও সময় যেতে পারবে।”