এখনি পিএসসি দরপত্র আহ্বান না করার অনুরোধ আইওসির

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাসের কারনে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দামের ব্যাপর দরপতন হওয়াই এখনই প্রোডাকশান শেয়ারিং কন্ট্রাক্ট (পিএসসি) বা উৎপাদন অংশীদারিত্ব চুক্তির দরপত্র আহ্বান না করতে বাংলাদেশকে অনুরোধ জানিয়েছে আন্তর্জাতিক তেল গ্যাস কোম্পানি (আইওসি)। পেট্রোবাংলার একাধিক সুত্র এই তথ্য  নিশ্চিত করেছে।

চলতি বছর মুজিববর্ষ উপলখ্যে আন্তর্জাতিক দরপত্র আহ্বানের কথা থাকলেও করোনা ভাইরাসের কারনে তা এখন পিছিয়ে দেওয়া হয়েছে। সেপ্টেম্বরে এসব দরপত্র আহ্বানের কথা আছে। সেই লক্ষে কাজও করে যাচ্ছে পেট্রোবাংলা।

নাম প্রকাশে অনিচ্ছুক পেট্রোবাংলার একজন কর্মকর্তা বলেন, ‘করোনা ভাইরাসের কারণে জ্বালানি তেলের দাম বিশ্বব্যাপী কমে গেছে। এই পরিস্থিতিতে জ্বালানিখাতে বিনিয়োগ পাওয়া অনেক কঠিন। ফলে ভালো দামও দিতে পারবে না কোম্পানিগুলো। এতে করে সব দিক থেকেই একটি সমস্যা সৃষ্টি হয়েছে।’

এর সাথে সংশ্লিষ্টরা বিষয়টাকে একটা নেতিবাচক হিসেবেই দেখছেন। বলা হচ্ছে,সাগরে শীতের কারনে এক মৌসুম কাজ করা যায় না।যার ফলে দরপত্র প্রস্তুত হলেও কাজ শুরু করতে দীর্ঘ সময় লেগে যায়।

জানা যায়, বর্তমানে অগভীর সমুদ্রে অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর,কোরিয়ান ও ভারতের কোম্পানি কাজ করছে। 

বঙ্গোপসাগরের ১২ নম্বর ব্লকে কাজ করছে কোরিয়ান কোম্পানি পোসকো দাইয়ু। ব্লক-১১টি-তে কাজ করছে অস্ট্রেলিয়ার সান্তোস, সিঙ্গাপুরের ক্রিস এনার্জি । অগভীর সাগরের ৪ এবং ৯ নম্বর ব্লকে কাজ করছে ভারতের প্রতিষ্ঠান ওএনজিসি ভিদেশ লিমিটেড। পেট্রোবাংলা ২০০৮ সালের পর থেকে  অনেকবার পিএসসি আহ্বান করলেও খুব ভাল সাড়া পায়নি।তবে ভারত এবং মিয়ানমার ইতমধ্যেই তাদের এলাকায় তেল গ্যাস অনুসন্ধানে অনেক দূর এগিয়ে নিয়েছে।

পেট্রোবাংলার উপ-মহাব্যবস্থাপক শাহনেওয়াজ পারভেজ বলেন, ‘আমরা প্রস্তুতি নিচ্ছি। আগামী মাসের শুরুতেই আমরা পেট্রেবাংলা থেকে জ্বালানি বিভাগে পিএসসি আহ্বানের অনুমোদন চেয়ে চিঠি দিতে পারবো বলে আশা করছি।