চড়া দামে বিক্রি হচ্ছে সবজি

ভোক্তাকণ্ঠ ডেস্ক: রাজধানীর বাজারগুলোতে সবজির দাম বেড়েছে। একইসঙ্গে বেড়েছে ডিমের দাম। তবে সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কিছুটা কমেছে।

শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজারে এমন চিত্র দেখা গেছে।

সবজির বাজারে ঘুরে দেখা গেছে, বেগুনের কেজি ৮০ টাকা, করলা ৮০ টাকা, কাঁচা পেঁপের কেজি ৭০ টাকা, কাঁচা কলার হালি ৫০ টাকা ও টমেটোর কেজি বিক্রি হচ্ছে ৬০ টাকা দরে।

অপরদিকে, পটল ৫০ টাকা, ঢেঁড়স ৫০ টাকা, ঝিঙা ও চিচিঙ্গা ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে।

মিরপুর ১১ নম্বর বাজারের সবজি বিক্রেতা আল-আমিন বলেন, বন্যার কারণে সবজির দাম বেড়েছে। সবজির সরবরাহ বাজারে কম। ক্রেতাদের চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে সবজির দাম বেড়েছে। এসব বাজারে কাঁচামরিচ প্রতিকেজি বিক্রি হচ্ছে ১৩০ টাকা। কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ৪০ টাকায়। পেঁপে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫০ টাকা। লেবুর হালি বিক্রি হচ্ছে ২০ থেকে ৪০ টাকা।

তিনি বলেন, বাজারে আগের দামে বিক্রি হচ্ছে আলু। আলুর কেজি বিক্রি হচ্ছে ২০ টাকা। পেঁয়াজে কেজি বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি দরে। আর একটু ভালো মানের পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৪৫ টাকায়।

রাজধানীর কারওয়ান বাজারের সবজি বিক্রেতা আকরাম বলেন, বাজারে নিত্য প্রয়োজনীয় সবকিছুর দাম বাড়তি। এ কারণে সবজির বাজারে দাম বেড়েছে। আগামীতে সবজির দাম আরও বাড়ার আশঙ্কা রয়েছে।

রাজধানীর বেশ কয়েকটি বাজারে গরুর মাংসের কেজি বিক্রি হচ্ছে ৭০০ টাকা দরে ও খাসি বিক্রি হচ্ছে ৮৫০ থেকে ৯০০ টাকা দরে। এছাড়া, ব্রয়লার মুরগি ১৬৫ টাকা ও সোনালী মুরগির কেজি ৩৪০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে, রুই ও কাতলা মাছের কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৫০ টাকায় (দেশি ও চাষ)। এক কেজির ইলিশ এক হাজার ৩০০ থেকে এক হাজার ৬০০ টাকা, তেলাপিয়া ও পাঙাশ ১৮০ টাকা, শিং ৪৬০ টাকা, শোল ৬০০ টাকা এবং কৈ মাছের কেজি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৩০ টাকায়। এ ছাড়া পাবদা মাছের কেজি ৩০০ থেকে ৪৫০ টাকা।