টানা ৯ দিন পর শেয়ারবাজারে মূল্য সংশোধন

ভোক্তাকণ্ঠ ডেস্ক: টানা নয় দিন পর সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (৩০ এপ্রিল) দেশের শেয়ারবাজারে দরপতন হয়েছে। শেয়ার কেনার চেয়ে বিক্রির চাপ ও দিনব্যাপী সূচক ওঠা-নামার মধ্য দিয়ে লেনদেন হয়েছে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১১ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৪ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেন। এছাড়া কমেছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে ঈদ পরবর্তী চার কর্মদিবস পর আজ শেয়ারবাজারে দরপতন হলো। 

ঈদের আগেও পাঁচ কর্মদিবসে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে। সব মিলিয়ে শেয়ারবাজারে সর্বশেষ টানা নয় কর্মদিবসই সূচক উত্থানের পর আজ দরপতন হলো।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, নয় দিন পর শেয়ারবাজারে মূল্য সংশোধন হয়েছে। টানা নয় দিন সূচক উত্থানের পর আজ পতন হয়েছে। পুঁজিবাজারে এটা স্বাভাবিক নিয়ম। এতে বিচলিত হওয়ার কিছু নেই।

ডিএসইর তথ্য মতে, আজ ডিএসইতে মোট নয় কোটি ৭৬ লাখ ৩৭ হাজার ১০৮টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৯৬৭ কোটি ৬৯ লাখ ১৫ হাজার টাকা। এর আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৯৬৭ কোটি ৬৯ লাখ ১৫ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে প্রায় ৩০০ কোটি টাকা।

এদিন আগের দিনের চেয়ে ১১ দশমিক ৩৭ পয়েন্ট কমে ৬ হাজার ২৬২ পয়েন্টে দাঁড়িয়েছে প্রধান সূচক ডিএসইএক্স। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ৩ দশমিক ০৬ পয়েন্ট কমে ১ হাজার ৩৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসই শরীয়াহ সূচক। এছাড়া ৬ দশমিক ১৫ পয়েন্ট কমে ২ হাজার ২০২ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসই ৩০ সূচক।

ডিএসইতে মোট ৩৪২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪৪টি কোম্পানির। আর কমেছে ৯৮টির ও অপরিবর্তিত রয়েছে ২০০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। 

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইউনিক হোটেলের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। তৃতীয় স্থানে ছিল আমরা নেটওয়ার্কসের শেয়ার। তারপর শীর্ষ ১০ এ ছিল যথাক্রমে জেমিনি সি ফুড, লাফার্জ হোলসিম, রহিমা ফুড, জেনেক্স ইনফোসিস, রয়েল টিউলিপ সি পার্ল, সোনালী পেপার ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার।

এদিকে ১৪ দশমিক ৯৮ পয়েন্ট কমে ১৮ হাজার ৪৫১ পয়েন্টে অবস্থান করছে অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই। সিএসইতে ২০৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩১টির, কমেছে ৫৮টির ও অপরিবর্তিত রয়েছে ১১৭টির।

দিন শেষে সিএসইতে ৬ কোটি ৬১ লাখ ২৮ হাজার ৯৬৪ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭ কোটি ৯৫ লাখ ৫৫ হাজার ৭২৬ টাকার শেয়ার।