সার কারখানার বিষাক্ত পানিতে প্রাণ গেল ১৩ মহিষের

ভোক্তাকন্ঠ ডেস্ক

চট্টগ্রামের আনোয়ারা উপজেলার বারশত ইউনিয়নের চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেডের (সিইউএফএল) কারখানার বিষাক্ত বর্জ্য মিশ্রিত পানি পান করে ১৩টি মহিষের মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে।

রোববার (২৪এপ্রিল) মহিষগুলো মারা যায়। বিষয়টি নিশ্চিত করেছেন বারশত ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান তৌহিদুল ইসলাম। তিনি বলেন, মহিষগুলোকে কৃষকরা চারণভূমিতে সকালে দিয়ে যান। একপর্যায়ে এসব মহিষ পার্শ্ববর্তী গোবাদিয়া খালের পানি পান করে। পরে একে একে ১৩টি মহিষ মারা যায়।

তৌহিদুল ইসলাম বলেন, চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেডের কারখানার বিষাক্ত পানি শোধন না করেই বর্জ্যসহ পানি খালে ছাড়া হয়। আগে কারখানা থেকে পানি ছাড়লে মাইকিং করা হতো। এখন তা করা হয় না। কৃষকদের সচেতন করা হয় না। তাই দুর্ঘটনা ঘটছে।

মারা যাওয়া ১৩টি মহিষের মালিক মোহাম্মদ ইসমাইল, ইসহাক, ইলিয়াস, নুর মোহাম্মদসহ ৭ জন। বিষয়টি কারখানা কর্তৃপক্ষকে জানানো হয়েছে। সেই সঙ্গে মহিষের ক্ষতিপূরণও দাবি করা হয়েছে বলেও জানান তিনি। মারা যাওয়া মহিষগুলোর আনুমানিক বাজারমূল্য ২০ লাখ টাকা বলে দাবি করেছেন মালিকেরা।

চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেডের মহাব্যবস্থাপক মইনুল হক বলেন, রাষ্ট্রীয় মালিকানাধীন সিইউএফএলের একটি বর্জ্য শোধনাগার ইটিপি রয়েছে। আমরা পানি শোধন করেই খালে ছাড়ি। যে স্থানের পানি খেয়ে মহিষগুলো মারা গেছে সে স্থানের পানির স্যাম্পল সংগ্রহ করা হয়েছে। আগামীকাল সকালে সেই পরীক্ষা করা হবে। তারপর বুঝা যাবে পানিতে কোন সমস্যা ছিলো কি না।

তিনি বলেন, আমরা পরিদর্শন করে ৯টি মহিষ মারা যাওয়ার তথ্য পেয়েছি। এরপরও যদি তারা আবেদন করেন এবং আর সিইউএফএলের পানিতে যদি বিষাক্ত কিছু পাওয়া যায়, তাহলে ক্ষতিপূরণ দেওয়া হবে।