ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক সেজে প্রতারণা

চট্টগ্রামের মোঃ সাইফুল করিম রুবেল যিনি পেশায় একজন রংমিস্ত্রি তিনি এক অভিনব উপায়ে করা প্রতারণার শিকার হয়েছেন। লোভনীয় অফার দেখিয়ে পণ্য কেনায় বাধ্য করা নতুন কিছু না হলেও এরকম প্রতারণা খুবই অবাক করা ছিল।

সাইফুল করিম রুবেলের ভাষ্যমতে, তিনি ১২ এপ্রিল ফেসবুক মার্কেটপ্লেস থেকে একটি নোট ৮(মোবাইল) যা ৬৫% অফার দিয়ে বিক্রি হবে বলে দেখতে পায়। এরকম লোভনীয় অফার দেখে তিনি তাদের ফোন করেন এবং মোবাইল ফোনটি কিনার  উপায় গুলো জানতে চান। তখন তাকে অগ্রিম টাকা পেমেন্ট করতে বলা হয় এবং তিনি কোনো কিছু না ভেবেই সেই অগ্রিম পেমেন্ট করে দেয়।

পেমেন্ট করার পর তিনি সেই ফোন নম্বরটি বন্ধ পায় এবং তারপরে আর কোন যোগাযোগ করতে পারেন না তাদের সাথে।তিনি বোকামি করেছেন বা ভুল করেছেন তা বুঝতে পেরে ভোক্তা অধিকার নামক একটি ফেসবুক গ্রুপে এই বিষয়টি নিয়ে পোস্ট করেন।তিনি তখন বুঝতে পারেনি এই ফেসবুক পোষ্টটিও তার জন্যে কাল হয়ে দাঁড়াবে।

এই ফেসবুক পোস্টটি করার পর তিনি এম এ হোসেন নামক এক ব্যক্তির থেকে ফেসবুকে মেসেজ পান। যে কিনা নিজেকে ভোক্তা অধিকার অধিদপ্তরের সহকারী পরিচালক পরিচয় দিয়ে থাকেন। পণ্য ফেরত এনে দিবে তার আচ্ছাস দিয়ে উনাকে ভুলভাল বুঝিয়ে কিছু টাকা হাতিয়ে নেন।

এতকিছুর পর সাইফুল করিম রুবেল অনেক হতাশ হয়ে পড়েন এবং এই বিষয়টি নিয়ে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে আরও পোস্ট করতে থাকেন। তখন ভোক্তাকণ্ঠ পেজটি উনার পোস্টটি দেখেন এবং উনাকে ভোক্তা অভিযোগ কেন্দ্রে অভিযোগ করতে সাহায্য করেন। এখনও উনার অভিযোগটি নিষ্পত্তি হয়নি।

এই ঘটনাটি থেকে একটি বিষয় পরিষ্কার যে মানুষ অল্পতেই অনলাইন মার্কেট কে বিশ্বাস করে ফেলে। অধিকাংশ মানুষই অনলাইন কেনাকাটার প্রপার নিয়মকানুন জানেনা।যার ফলশ্রুতিতে এরকম প্রতারণা চক্র বা প্রতারণাকারী সৃষ্টি হচ্ছে।  সে জন্যই আমাদের সকলের উচিত এইসব বিষয়ে একটু সচেতন হওয়া এবং অন্যকেও সচেতন করা।

অনলাইনে পণ্য ক্রয়ের ক্ষেত্রে যেই বিষয়গুলি লক্ষ রাখা জরুরি তা জানতে পড়ুন : ভয়ঙ্কর প্রতারণায় মেতে উঠেছে প্রিয়শপ – VoktaKantho.com