টার্মিনালগুলোতে নেই যাত্রীদের ভিড়, বেশি ভাড়া আদায়ের অভিযোগ

ভোক্তাকন্ঠ ডেস্ক

আর একদিন পরেই ঈদ। এবার ঈদের আগে শুক্র-শনিবার থাকায় বেশিরভাগ মানুষ এরই মধ্যে আপনজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রাজধানী ছেড়েছেন। এখন টার্মিনালগুলোতে তেমন ভিড় নেই। অবস্থা দেখে মনে হচ্ছে বাসের চেয়ে যাত্রী কম। তবে বেশি ভাড়া আদায়ের অভিযোগে রাজধানীর মহাখালীর আন্তঃজেলা বাস টার্মিনালে রোববার (১ মে) দুপুর ১টা পর্যন্ত দুটি বাসকে জরিমানা করা হয়।

রোববার মহাখালীর আন্তঃজেলা বাস টার্মিনাল ঘুরে দেখা গেছে, সেখানে সারি সারি বাস যাত্রীর জন্য অপেক্ষা করছে। শুধু ময়মনসিংহগামী এনা পরিবহন ছাড়া কোথাও কোনো ভিড় দেখা যায়নি। এমনকি যাত্রী না পেয়ে অনেকে কাউন্টার বন্ধ রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, এ টার্মিনাল থেকে আগে শুধু বৃহত্তর ময়মনসিংহ জেলাগুলো উদ্দেশ্যে বাস ছেড়ে যেতো। কিন্তু সেই প্রেক্ষাপট বদলে গেছে। এখন সিলেট থেকে শুরু করে উত্তরবঙ্গ এবং নোয়াখালী ও ব্রাহ্মণবাড়িয়াও বাস ছেড়ে যায়।

মহাখালী বাস টার্মিনাল থেকে অনন্যা বাস ঢাকা-কিশোরগঞ্জ যাতায়াত করে। কাপাসিয়া ও পাকুন্দিয়া হয়ে বাসটি যায়। অনন্যা বাসের টিকিট বিক্রেতা মোমেন আলী জাগো নিউজকে বলেন, এতদিন যাত্রীর খুব চাপ ছিল। কিন্তু আজ যাত্রী পাওয়া যাচ্ছে না। সকাল থেকে দুপুর পর্যন্ত মাত্র একটি বাস ছেড়ে গেছে। সেখান থেকে লাবিবা ও ইকোনো নামের বাসও ব্রাহ্মণবাড়িয়ায় যায়। উজানভাটি যায় কিশোরগঞ্জে। বিনিময় টাঙ্গাইলে। এনা ঢাকা-সুনামগঞ্জ শ্রীমঙ্গল মৌলভীবাজার ছাড়াও ময়মনসিংহ যায়। এসআই এন্টারপ্রাইজ সিরাজগঞ্জ যায়।

রাজিব ও ক্রাউন ঢাকা জামালপুর যায়। একতা যায় চাঁপাইনবাবগঞ্জ, নাটোর ও রাজশাহী। এছাড়া এ কোম্পানির বাস বগুড়া ও নওগাঁ যায়। কিন্তু এনা ছাড়া কোনো বাসের কাউন্টারে ভিড় ছিল না। এনা বাসের মালিক পুরুষ ও নারী যাত্রীদের জন্য আলাদা কাউন্টার করেছে। মহিলা কাউন্টারে তেমন ভিড় না থাকলেও পুরুষ কাউন্টারে লম্বা লাইন। টার্মিনালে বেশ কয়েকটি এনা বাসও দাঁড়িয়ে আছে। টিকিট কেটে বাসে ওঠলেই তা ছাড়া হবে বলে ড্রাইভারদের সঙ্গে কথা বলে জানা গেছে।

ময়মনসিংহের যাত্রী ফাতেমা বেগম জাগো নিউজকে বলেন, পরিবার নিয়ে মমিসিং যাচ্ছি। কিন্তু কোথাও ভিড় না থাকলেও এনা কাউন্টারে ভিড়।

সেখানে আইন শৃঙ্খলার দায়িত্বে আছে র‍্যাব-২ কয়েকজন । মাহবুব নামে র‍্যাবের এক সদস্য জানান, আজ টার্মিনালে তেমন কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। আর আগে যাত্রীর অনেক চাপ ছিল। আমার পরিবারকে দেশে পাঠাতে গিয়েও টিকিট পেতে সমস্যা হয়েছিল। কিন্তু এ অবস্থা এখন আর নেই। দীর্ঘ ছুটি পেয়ে মানুষ আগেই গ্রামের বাড়ি চলে গেছে।

সেখানে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ একটি ভ্রাম্যমাণ আদালতও আছে। বিআরটিএর ইন্সপেক্টর মো. মান্নান জানান, বেশি ভাড়া নেওয়ার অভিযোগ আজ দু’টি বাসকে জরিমানা করা হয়েছে। একটি বাসকে ৫ আর আরেকটিকে ৬ হাজার টাকা জরিমানা করা হয়।