ডিএসইতে উত্থানের দিনে সিএসইতে পতন

ভোক্তাকণ্ঠ ডেস্ক: সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার (১৭ এপ্রিল) ইতিবাচক ধারায় দেশের শেয়ারবাজারে লেনদেন হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৬ পয়েন্ট। তবে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে দশমিক ২ পয়েন্ট।

আইটি খাতের শেয়ারের পাশাপাশি ন্যাশনাল টিউব, জেমিনি সি ফুড, রয়েল টিউলিপ সি পাার্ল এবং আরডি ফুডের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে ডিএসইতে সূচক বেড়েছে। সোমবার আইটি খাতের ১১টি কোম্পানির মধ্যে সাতটির দাম বেড়েছে, কমেছে ১টির আর অপরিবর্তিত রয়েছে তিনটি কোম্পানির শেয়ারের।

এর ফলে টানা চার কর্মদিবস শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হলো বাজারটিতে। তার আগের তিনদিন দরপতন হয়েছিল। ডিএসইতে সূচক বাড়লেও উভয় বাজারে কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর তথ্য মতে, আজ ডিএসইতে মোট ৬ কোটি ৭৪ লাখ ৫৬ হাজার ৯৮৪টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪৪৩ কোটি ৫৮ লাখ ১৮ হাজার টাকা। এর আগের কর্মদিবস লেনদেন হয়েছিল ৪৭২ কোটি ৯১ লাখ ৩৫ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬ দশমিক ৮২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২২৩ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৪৮ পয়েন্টে। ডিএসই ৩০ সূচক ২ দশমিক ৩৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০২ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩১২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪৮টি কোম্পানির, কমেছে ৫৬টির আর অপরিবর্তিত রয়েছে ২০৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইউনিক হোটেলের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে আমরা নেটওয়ার্কসের শেয়ার। আর তৃতীয় স্থানে ছিল আরডি ফুডের শেয়ার। তারপর শীর্ষ ১০ এ যথাক্রমে ছিল– জেমিনি সি ফুড, ওরিয়ন ইনফিউশন, জেনেক্স ইনফোসিস, ইস্টার্ন হাউজিং, এপেক্স ফুটওয়্যার, রয়েল টিউলিপ সি পাার্ল এবং অলিম্পিক ইন্ড্রাস্টিজ লিমিটেডের শেয়ার।

অপর বাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই দশমিক ২ পয়েন্ট কমে ১৮ হাজার ৩৪০ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে ১১৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৮টির, কমেছে ৩১টির ও অপরিবর্তিত রয়েছে ৫৫টির।

দিন শেষে সিএসইতে ৪ কোটি ৬৪ লাখ ১০ হাজার ৯৬২ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১২ কোটি ১১ লাখ ১৭ হাজার ৯৩৭ টাকার।