নগদের ৪৯ শতাংশ শেয়ার বেসরকারি খাতের ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে

ডিজিটাল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান ‘নগদ’-এর ৪৯ শতাংশ শেয়ার থাকবে বেসরকারি খাতের ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে। বাকি  ৫১ শতাংশ মালিকানা নিচ্ছে ডাক বিভাগ। এর মধ্যে বিদেশি অংশগ্রহণও থাকবে। নগদের উদ্যোক্তা ও কর্মকর্তারা গত মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে সাংবাদিকদের সঙ্গে আলোচনায় এ তথ্য জানান।

কোম্পানিটি এতদিন ডাক বিভাগে নাম কীভাবে ব্যবহার করছে এমন প্রশ্নের জবাবে তারা বলেন, সরকার নগদের ৫১ শতাংশ শেয়ার নেবে। এ জন্য প্রক্রিয়া শুরু হয়েছে। আইন মন্ত্রণালয়ে যাচাই–বাছাইয়ের অপেক্ষায় আছে। সব প্রক্রিয়া শেষে বাংলাদেশ ব্যাংক থেকে চূড়ান্ত অনুমোদন পাবে নগদ।

সাম্প্রতিক বিজ্ঞাপন বিতর্ক নিয়ে নগদের প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ বলেন, বাংলাদেশে বিজ্ঞাপনে নতুনত্ব এনেছে নগদ। কাউকে আক্রমণ করতে ‘বেকুব’ বিজ্ঞাপন প্রচার করা হয়নি। নতুনভাবে এই বিজ্ঞাপন আসছে বলে জানান তিনি।

নগদের শেয়ার সোনালী ব্যাংক কিনছে কি না, এ প্রশ্নের জবাবে তানভীর আহমেদ বলেন, সোনালী ব্যাংক যে প্রস্তাব দিয়েছে, তা গ্রহণযোগ্য হয়নি। সোনালী ব্যাংক যে বিনিয়োগ করতে চেয়েছে, তা অনেক কম। তিনি জানান, যখন ৮০ কোটি লেনদেন ছিল, তখন নগদের ভ্যালুয়েশন ছিল প্রায় ২ হাজার ৩০০ কোটি টাকা। এখন লেনদেন ৪০০ কোটি টাকা, ভ্যালুয়েশনও পাঁচ গুণ বেড়েছে।

অনুষ্ঠানে নগদের গ্রাহক ও লেনদেন বিষয়ে জানানো হয়, নগদের গ্রাহক ও লেনদেনে সাম্প্রতিক সময়ে অনেক প্রবৃদ্ধি পেয়েছে। গত নভেম্বরে মাসে গ্রাহক ছিল ২ কোটি, এখন তা বেড়ে হয়েছে ৩ কোটি ৮০ লাখ। লেনদেনও ১৫০ কোটি থেকে ৪০০ কোটি টাকায় উন্নীত হয়েছে।

সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের জন্য আয়োজিত এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডাক অধিদপ্তরের অতিরিক্ত মহাব্যবস্থাপক জাকির হোসেন নুর, নগদের অন্যতম মালিক ও সাপ্লাইচেইন ম্যানেজমেন্ট অ্যাডভাইজার নিয়াজ মোর্শেদ এলিট, নির্বাহী পরিচালক মো. সাফায়েত আলম।

এনএইচ

Leave a Comment