নিউ অলিম্পিয়া বিস্কুট ও মাসাফি ব্রেডকে মুসক অব্যাহতি

ভোক্তাকন্ঠ ডেস্ক:
কক্সবাজার জেলায় মানবিক সহায়তা কার্যক্রম পরিচালনায় বিনামূল্যে বিস্কুট সরবাহের লক্ষ্যে নিউ অলিম্পিয়া বিস্কুট ফ্যাক্টরি ও মাসাফি ব্রেড অ্যান্ড বিস্কুট ইন্টারন্যাশনালকে মূল্য সংযোজন কর (মূসক) সুবিধা দেওয়া হয়েছে।

প্রতিষ্ঠান দুটিকে মোট ৬০০ মেট্রিক টন বিস্কুট সরবরাহের ক্ষেত্রে উৎপাদন পর্যায়ে প্রযোজ্য ভ্যাট মওকুফ করা হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মূসকনীতি বিভাগের প্রথম সচিব কাজী ফরিদ উদ্দিন সই করা আদেশ সূত্রে এসব তথ্য জানা গেছে। গত ২৮ এপ্রিল থেকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বলে জানা গেছে।

বিশেষ আদেশে বলা হয়েছে, বিশ্ব খাদ্য কর্মসূচির আওতায় স্থানীয় উৎপাদকের কাছ থেকে বিস্কুট ক্রয় করে কক্সবাজার জেলায় বিভিন্ন কার্যক্রমে বিনামূল্যে বিতরণ করবে। সেই লক্ষ্যে সরকার ও বিশ্ব খাদ্য কর্মসূচির মধ্যে সম্পাদিত চুক্তিতে দেশের অভ্যন্তরে স্থানীয়ভাবে ক্রয়করা খাদ্য সামগ্রীর ওপর আরোপীত স্থানীয় কর সরকার মওকুফ করা হবে এমন শর্ত রয়েছে।

সেই বাধ্যবাধকতায় মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২, এর ১২৬ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে নিউ অলিম্পিয়া বিস্কুট ফ্যাক্টরি প্রাইভেট লিমিটেডের সরবরাহকরা ২৫০ মেট্রিক টন ও মাসাফি ব্রেড অ্যান্ড বিস্কুট ইন্টারন্যাশনালের ৩৫০ মেট্রিক টনসহ মোট ৬০০ টন বিস্কুট সরবরাহের ক্ষেত্রে উৎপাদন পর্যায়ে আরোপীত মূল্য সংযোজন কর (মূসক) হতে অব্যাহতি দেওয়া হয়েছে।