পাউরুটিতে ব্রোমেট-আয়োডেট ব্যবহার নিষিদ্ধ, সতর্কতা জারি

ভোক্তাকন্ঠ ডেস্ক:

রুটি, পাউরুটি ও বেকারি খাদ্যে ক্ষতিকর পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডেট-এর ব্যবহার নিষিদ্ধ করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

মঙ্গলবার (৮ মার্চ) গণমাধ্যমে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, রুটি পাউরুটি ও বেকারি খাদ্যে সংযোজক দ্রব্য হিসেবে পাটাশিয়াম ব্রোমেট (KBrO3) ও পটাশিয়াম আয়োডেট (KIO3) ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রুটি, পাউরুটি ও বেকারি খাদ্যে উৎপাদনকারী প্রতিষ্ঠানকে তাদের উৎপাদিত রুটি, পাউরুটি ও বেকারি খাদ্যে পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডেট ব্যবহার অনতিবিলম্বে বন্ধের নির্দেশনা প্রদান করা হলো।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সংশ্লিষ্ট সকলকে পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডেট যুক্ত রুটি, পাউরুটি ও বেকারি খাদ্য, মোড়কবিহীন বা মোড়কে যথাযথ লেবেলবিহীন বা অনুমোদনহীন প্রতিষ্ঠানের রুটি, পাউরুটি ও বেকারি খাদ্য মজুদ, পরিহন ও বিক্রয় হতে বিরত থাকার নির্দেশনা প্রদান করা হলো।

এতে বলা হয়, মানব শরীরে পটাশিয়াম ব্রোমেট থাইরয়েড গ্রন্থির রোগ সৃষ্টি করে, ক্যান্সার সৃষ্টি করে, ডায়রিয়া, বমিভাব, পেটের পীড়াসহ অন্যান্য উপসর্গ দেখা দিতে পারে। এছাড়া এটি জীনগত রোগ ও মিউটেশন ঘটাতে পারে।

এ সংক্রান্ত নির্দেশনা অমান্যকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিরাপদ খাদ্য আইন, ২০১৩ মোতাবেক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।