পাচার অর্থ ফেরানোর নির্দেশনা প্রচারে কেন্দ্রীয় ব্যাংকের পরামর্শ

ভোক্তাকন্ঠ ডেস্ক: দেশের বাইরে থাকা অপ্রদর্শিত অর্থ বা কালো টাকা ব্যাংকিং চ্যানেলে বৈধভাবে দেশে আনা যাবে। মাত্র ৭ শতাংশ কর দিয়ে ওই অর্থ বৈধ করা যাবে। একই সঙ্গে বিনাপ্রশ্নে আয়কর রিটার্নে প্রদর্শন করার সুযোগ পাবেন।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী বরাবর পাঠানো হয়েছে। এর আগে ব্যাংকগুলোর জন্যও একই নির্দেশনা দিয়েছিল নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক। এ নির্দেশনা ব্যাংকের সব শাখায় বিজ্ঞপ্তি আকারে টাঙানো এবং গ্রাহকদের মাঝে প্রচারের পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়, অর্থ মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের চলতি বছরের ৩১ জুলাইয়ের নির্দেশনার আলোকে আয়কর অধ্যাদেশ, ১৯৮৪-এর ধারা-১৯(এফ) অনুসারে ১ জুলাই ২০২২ থেকে ৩০ জুন ২০২৩ পর্যন্ত সময়সীমার মধ্যে ৭ শতাংশ কর দিয়ে দেশের বাইরে যে কোনোরূপে গচ্ছিত অপ্রদর্শিত অর্থ ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে বৈধভাবে দেশে এনে আয়কর রিটার্নে প্রদর্শন করা যাবে।

নির্দেশনায় অফ শোর ট্যাক্স এমনেস্টি সংক্রান্ত বর্ণিত বিষয়টি আর্থিক প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়সহ সব শাখায় বিজ্ঞপ্তি আকারে প্রদর্শন ও গ্রাহকদের মাঝে প্রচারের পরামর্শ দেওয়া হয়।