প্রাথমিকের শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল অক্টোবরে

ভোক্তাকণ্ঠ ডেস্ক: সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা চলছে। আগামী ২০ সেপ্টেম্বর এ পরীক্ষা শেষ হবে। অক্টোবরের শুরুতে চূড়ান্ত ফল প্রকাশ করা হতে পারে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) সূত্রে জানা গেছে, অক্টোবরেই চূড়ান্ত ধাপে পাস করা প্রার্থীদের যোগদানের প্রক্রিয়াও শুরু হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও ডিপিই’র মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. মহিবুর রহমান বলেন, ‘লিখিত পরীক্ষা শেষ হয়েছে। বর্তমানে মৌখিক পরীক্ষা চলমান। এরই মধ্যে দুটি ধাপের পরীক্ষা শেষে তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা নেওয়া হচ্ছে। সেপ্টেম্বরের ২০ তারিখে এ পরীক্ষা শেষ হওয়ার কথা রয়েছে।’

তিনি বলেন, ‘পরীক্ষা তিন ধাপে নেওয়া হলেও চূড়ান্ত ফল একবারে প্রকাশ করা হবে। অক্টোবরের প্রথম দিকে ফল প্রকাশ করা হতে পারে। ফল প্রকাশের পর নির্বাচিত প্রার্থীদের ওই মাস থেকেই যোগদান প্রক্রিয়া শুরু হবে।’

মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা জানান, প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ দিতে ২০২০ সালে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। কিন্তু করোনা পরিস্থিতির কারণে দুই বছর পর তা শুরু করা হয়। তিন ধাপে দেশের ৬১টি জেলায় লিখিত পরীক্ষা শুরু করা হয়। এরপর ধাপে ধাপে লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়।