নিউ হরাইজন আইটি সেন্টারের বিরুদ্ধে অর্থ জালিয়াতির অভিযোগ

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: রাজধানীর ধানমন্ডির ‘নিউ হরাইজন’ নামক একটি আইটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। বংশালের বেগম বাজার এলাকার বাসিন্দা সুমাইয়া আখতার তার ছোট ভাইকে উক্ত আইটি সেন্টারে ওয়েব ডিজাইন কোর্সে ভর্তি করান। অন্য কোর্স দেওয়ায় তিনি ভর্তি বাতিল করে, কিন্তু প্রতিষ্ঠানটি থেকে তাকে কোনো অর্থ ফেরত দেয়া হয়নি বলে অভিযোগ করেন।

তিনি জাতীয় ভোক্তা অধিদপ্তর কলসেন্টারে উক্ত প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। এ বিষয়ে বিস্তারিত জানতে চাইলে সুমাইয়া আখতার বলেন, ‘গত ১৯ মার্চ ‘নিউ হরাইজন’ নামক একটি আইটি প্রতিষ্ঠানে আমি ছোট ভাইকে ১৮,০০০ টাকা দিয়ে ওয়েব ডিজাইন কোর্সে ভর্তি করাই। প্রায় দেড় মাস পরে তারা ওরিয়েন্টেশনের জন্য মেসেজ করলে ছোট ভাই গিয়ে দেখে সেটা গ্রাফিক্স ডিজাইনের কোর্স। এরপর তারা আরো ১ মাস অবধি আমাদের ক্লাস দিবে বলে বিভিন্ন সময় দেয় এবং সময় নেয়।

পরবর্তীতে ছোট ভাই ওখানে কোর্স করার আগ্রহ হারিয়ে ফেলে। এরপর আমরা টাকা ফেরতের কথা বলি, এবং তারা বলে যে রিফান্ডের জন্য এপ্লিকেশন করতে হবে। তারপর তারা রিফান্ড করতে পারবে। তাদের কথামতো ৪ জুলাই আমি এপ্লিকেশন সাবমিট করি, তারা বলেন সর্বোচ্চ ১৪-২০ দিন সময় লাগবে, তারপর আমরা টাকা পেয়ে যাবো। কিন্তু সময় নেয়ার পরও তারা দেয়নি’।

এরপর তারা অনেকবার সময় দিলেও আজ পর্যন্ত তারা কোনো অর্থ ফেরত দেয়নি। গত ২৯ সেপ্টেম্বর তারা টাকা ফেরত দিতে চেয়েছিল, কিন্তু ফোন দিলে তারা রিসিভ করে না এবং মেসেজ দিয়ে জানায় তাদের কোম্পানিতে কোনো রিফান্ড পলিসি নেই। তারা আরো বলে, আমার ভাই যেন নতুন ব্যাচের সাথে ক্লাস করে। তিনি আরো বলেন, এমন প্রতারক প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে যেন দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা নেয়া হয় যাতে পরর্তিতে কেউ প্রতারনার স্বীকার না হয়।

এ ব্যাপারে কল সেন্টার থেকে জানানো হয়, এরকম প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে পূর্বেও অনেক অভিযোগ এসেছে যার দৃষ্টান্তমূলক শাস্তি ও জরিমানা করা হয়েছে। আমাদের অধিদপ্তরসহ সরকারি বিভিন্ন কার্যলয় থেকে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে সর্বদা অভিযান অব্যহত রাখা হয়েছে। এছাড়া, এসব প্রতিষ্ঠানে ভর্তি করানোর ক্ষেত্রে অভিভাবকদের আরো সচেতন হতে হবে।