পানির দাম ২০ শতাংশ বাড়াতে চায় ওয়াসা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা:

রাজধানীতে পানির দাম কমপক্ষে ২০ শতাংশ বাড়াতে চায় ঢাকা ওয়াসা কর্তৃপক্ষ। সংস্থাটি বলছে, ভর্তুকি কমাতেই পানির দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

বুধবার (৯ ফেব্রুয়ারি) রাজধানীর কারওয়ান বাজারে ওয়াসা ভবনে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ তথ্য জানান ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান ।

তিনি বলেন, আমাদের প্রস্তাব ২০ শতাংশ, সরকার যদি আরও বাড়াতে চায় তাহলে আমাদের আপত্তি নাই । আর সরকার যদি ভর্তুকি দেয় তাহলে ওয়াসা পানির দাম বাড়াবে না । এখন সিদ্ধান্ত সরকারের ।

সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন ঢাকা ওয়াসার এমডি তাকসিম এ খান ।

ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক বলেন, বর্তমানে ওয়াসার এক হাজার লিটার পানির উৎপাদন খরচ ২৫ টাকা, তা বিক্রি করা হয় ১৫ টাকায়। এ কারণে ভর্তুকি কমাতে চায় ওয়াসা।

তাকসিম খান বলেন, সরকার পানিতে ভর্তুকি দিচ্ছে। ভর্তুকি কমানোর জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক সাংবাদিকদের জানান, সরকারের উচ্চ পর্যায় থেকে পানি থেকে ভর্তুকির পরিমাণ কমানোর নির্দেশ রয়েছে। আগামী ১ জুলাই থেকে পানির নতুন দাম কার্যকর করতে চায় ঢাকা ওয়াসা।

মূল্যস্ফীতির সঙ্গে সামঞ্জস্য রেখে পানির দাম এ কারনেই আইন অনুযায়ী প্রতিবছর কমপক্ষে ৫ শতাংশ বাড়ানো হয়, ভবিষ্যতেও হবে। বিষয়টিকে পানির দাম বাড়ানোর বদলে ‘উৎপাদন ব্যয়ের সঙ্গে বাজারমূল্যের সমন্বয়’ বলে তিনি অভিহিত করেন।

তিনি বলেন, আইন অনুযায়ী প্রতিবছর ৫ শতাংশ সমন্বয় করতে পারে ওয়াসা । আমরা মনে করি ৫ শতাংশ বাড়ালে হবে না । এ কারণে মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে ।

প্রসঙ্গক্রমে তিনি জানান, ওয়াসা বিদেশি ঋণে বেশ কিছু প্রকল্প বাস্তবায়ন করেছে। এসব ঋণের গ্যারান্টার (জামানতকারী) বাংলাদেশ সরকার। এসব ঋণের কিস্তি পরিশোধে ওয়াসাকে এখন বেশি টাকা পরিশোধ করতে হচ্ছে।

গত দুই বছরে করোনা কালেও দু’দফা আবাসিক ও বাণিজ্যিক উভয় পর্যাযয়েই পানির দাম বাড়ানো হয়েছে। আওয়ামী লীগ সরকার গত ১৩ বছরে ১৪ বার পানির দাম বাড়িয়েছে।

 

Related posts:

চালের বাজার স্বাভাবিক রাখতে বেসরকারিভাবে চাল আমদানি: খাদ্যমন্ত্রী
রমজানে নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান
বাজার তদারকিঃ ১৭৬ প্রতিষ্ঠানকে ১২.২২ হাজার টাকা জরিমানা
খাবারে টেস্টিং সল্ট, স্বাস্থ্যঝুঁকিতে ঢাবি শিক্ষার্থীরা
শেয়ারবাজারে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন
আখাউড়া স্থলবন্দর পরিদর্শনে জাতীয় রাজস্ব বোর্ড সদস্য
রাজধানীর আজিমপুরে তদারকি অভিযান
সাবরাং ট্যুরিজম পার্কে ইফাদের ৪০০ কোটি টাকার বিনিয়োগ
ঢাকার প্রতিটি সড়ক সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী
বেকারত্ব দূর করতে সব বিভাগে মেরিন একাডেমি প্রতিষ্ঠা করা হবে: প্রধানমন্ত্রী