পুঁজিবাজার: সূচকের উত্থানে চলছে লেনদেন

অর্থনীতি ডেস্ক: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মাধ্যমে আজ বুধবার দেশের পুঁজিবাজারে লেনদেন চলছে।

আজ বুধবার (৯ ফেব্রুয়ারি) লেনদেনের প্রথম আধা ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছে ১৬ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩২ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর তথ্য অনুযায়ী, সকাল ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত সময়ে ৩৩৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ২১১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৮০টির ও অপরিবর্তিত রয়েছে ৪৫টির দাম।

এ সময়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে দশমিক ৫৩ পয়েন্ট। ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে বেড়েছে দশমিক ৮৭ পয়েন্ট। ডিএসইতে লেনদেন হয়েছে ১৫১ কোটি ৮১ লাখ ৭৩ হাজার টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৭৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৬ কোটি ১৩ লাখ ৬০ হাজার ৪০৯ টাকার শেয়ার।

এ সময়ের মধ্যে সিএসইতে প্রথম আধা ঘণ্টায় ৯২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৫৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে আর কমেছে ২১টির। বাকী ১৬টির দাম রয়েছে অপরিবর্তিত।