পোশাক কারখানা খোলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি

অনলাইন ডেস্ক: করোনা মহামারীর কারনে বন্ধ থাকা পোশাক কারখানা খোলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনো  হয়নি। তবে খুব দ্রুতই খুলতে পারে দেশের পোষাক কারখানা। দুই একদিনের মধ্যে এ ব্যাপারে সিদ্ধান্ত আসতে পারে।

গতকাল বুধবার এ বিষয়ে আলোচনার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পোশাক ও বস্ত্র খাতের বর্তমান ও সাবেক নেতাদের সমন্বয়ে গঠিত টাস্কফোর্সের বৈঠকে কারখানা খোলাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। 

টাস্কফোর্সের নেতৃত্ব দেন বিজিএমইএর সাবেক সভাপতি ও সাংসদ শফিউল ইসলাম মহিউদ্দিন। আর অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন মন্ত্রীপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

টাস্কফোর্সের সদস্যরা জানান , বন্ধ পোশাক কারখানা ধাপে ধাপে খোলা হবে। সেটি ২৬ এপ্রিল থেকে সীমিত পরিসরে হতে পারে। আর যেসব কারখানা লে-অফ করেনি, তারা শ্রমিক-কর্মীচারীর বেতন-ভাতা দিতে সরকারের ঘোষিত তহবিল থেকে প্রয়োজনীয় পুরো অর্থ ঋণ হিসেবে পাবে।

এর আগে করোনা ভাইরাস মোকাবেলার জন্য গত গত ৬ এপ্রিল বিজিএমইএ ও বিকেএমইএ যৌথ বিবৃতিতে ১৪ এপ্রিল পর্যন্ত পোশাক কারখানা বন্ধ রাখার ঘোষণা দেয়।পরে সাধারন ছুটি বাড়লে আবারো ২৫ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধের সিদ্ধান্ত নেইয়া হয়। সবশেষ সরকারী ছুটির মেয়াদ ৫ মে পর্যন্ত বৃদ্ধি করলেও এ বিষয়ে বিজিএমইএ এখনো কোন আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি।