প্রথমবার পাঙ্গাশের পোনা রপ্তানি হলো ভারতে

ভোক্তাকণ্ঠ ডেস্ক: ভারতে প্রথমবারের মতো রপ্তানি হলো জীবিত পাঙ্গাস মাছের চারা পোনা। বুধবার বেলা সাড়ে ১২টার দিকে মাছের পোনা বোঝাই ট্রাকটি যশোরের বেনাপোল বন্দর দিয়ে ভারতে প্রবেশ করে।

প্রথম চালানে এক লাখ মাছের পোনা রপ্তানি করা হয়েছে।

বাংলাদেশ থেকে এসব পোনা রপ্তানি করছে শার্শার জনতা ফিস এবং ভারতে আমদানি করছে পি আর ফুড। এগুলোর প্রতি কেজির রপ্তানি মূল্য হচ্ছে ১০ ডলার। আর মাছের পোনা ভারতে রপ্তানি করতে বেনাপোল কাস্টমস হাউজে প্রয়োজনীয় কাগজপত্র জমা করেছে বেনাপোলের গণি অ্যান্ড সন্স নামে একটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান।

জনতা ফিসের সত্বাধীকারি কুদ্দুস আলী বিশ্বাস জানান, বাংলাদেশ থেকে প্রথমবারের মতো চারা মাছের পোনা ভারতে রপ্তানির অনুমতি পাওয়া গেছে। আগে অবৈধ ভাবে মাছের পোনা ভারতে পাচার হতো। তবে বর্তমানে বাংলাদেশ সরকার রপ্তানি অনুমতি দেওয়ায় দেশে বৈদেশিক মুদ্রা আসবে। এছাড়া হ্যাচারি মালিকরাও আরও চারা মাছ উৎপাদনে করতে উৎসাহী হবেন এবং নতুন কর্মসংস্থানের ব্যবস্থা হতে পারে।

তিনি আরও জানান, বুধবার প্রথম চালানে ৩৪টি অক্সিজেন ব্যাগে এক লাখ পোনা ভারতে রপ্তানি করা হয়েছে। পর্যায়ক্রমে ভারতে আরও পোনা রপ্তানি করা হবে।

বেনাপোল কাস্টমস হাউজের যুগ্ম কমিশনার আব্দুর রশিদ জানান, বেনাপোল বন্দর দিয়ে এই প্রথম চারা মাছের পোনা ভারতে রপ্তানি হয়েছে। প্রথম দিনে ৩৩৩ দশমিক ৪০ ডলার মূল্যে এক লাখ পোনা ভারতে রপ্তানি করেছে রপ্তানিকারক প্রতিষ্ঠানটি। এছাড়া পাঙ্গাশ মাছের পোনা বোঝাই ট্রাকটি বেনাপোল বন্দরে এসে পৌঁছালে দ্রুত কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করার নির্দেশ দেওয়া হয়েছে। ভারতে চারা মাছের পোনা রপ্তানির মধ্যে দিয়ে বেনাপোল বন্দর আরও এক ধাপ এগিয়ে গেল।