বকেয়া বেতন: আন্দোলনে আমিন জুট মিলের শ্রমিকরা

চট্টগ্রাম জেলা প্রতিনিধি:

বকেয়া বেতন ভাতা পরিশোধের দাবিতে বিক্ষোভ সমাবেশ ও লাল পতাকা মিছিল করেছেন পাটকল থেকে অবসরপ্রাপ্ত ও চাকরিচ্যুত কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকরা।

বুধবার (৯ মার্চ) সকাল ১১টায় আমিন জুট মিল এলাকায় এ কর্মসূচি পালন করেন তারা। এসময় তারা অনতিবিলম্বে পাওনা পরিশোধের দাবি জানান।

সমাবেশে বক্তারা বলেন, ২০১৩ সাল থেকে মিল বন্ধ হওয়া পর্যন্ত যারা চাকরি থেকে অবসরে গেছেন তাদের বকেয়া এখনও দেওয়া হয়নি। এসব মানুষগুলোর পরিবার কিভাবে চলছে কেউ খোঁজ রাখেনি। তারা অনেকে আছেন আর্থিক কষ্টে। করোনা মহামারিতে অবসরে যাওয়া অনেকে মৃত্যুবরণ করেছেন। তাদের পরিবারও আছে আর্থিক কষ্টে। ৬০-৬৫ বছর চাকরি করে শেষ বয়সে এসে যেখানে এই টাকা পেয়ে আনন্দে সময় কাটানোর কথা, এসব কর্মচারীদের এখন অর্থাভাবে দিন পার করতে হচ্ছে।

তারা বলেন, পাওনা পরিশোধে বাংলাদেশ জুট মিল করপোরেশনের কোনও উদ্যোগ দৃশ্যমান নয়। এমনকি এ বিষয়টি নিয়ে মাথাব্যথাও নেই। এমন পরিস্থিতিতে আন্দোলন করা ছাড়া আমাদের আর পথ নেই।

এর আগে ২০২০ সালের জুলাই মাসে আমিন জুট মিলসহ ২৬টি রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করে দেওয়া হয়। এসময় কিছু শ্রমিকের বকেয়া পাওনা পরিশোধ করা হলেও ২০১৩ থেকে ২০২০ পর্যন্ত অবসরে যাওয়া কর্মকর্তা-কর্মচারীদের পাওনা অর্থ পরিশোধের উদ্যোগ নেওয়া হয়নি।