বরিশালে বিমা মেলা ২৪-২৫ নভেম্বর

ভোক্তাকণ্ঠ ডেস্ক: বরিশালে আগামী ২৪-২৫ নভেম্বর বিমা মেলা করার সিদ্ধান্ত নিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। মঙ্গলবার আইডিআরএ থেকে বিমা মেলার এই তারিখ নির্ধারণ করা হয়।

এই বিমা মেলায় সব বিমা কোম্পানির অংশগ্রহণ বাধ্যতামূলক করা হচ্ছে।

বরিশালে অবস্থিত বঙ্গবন্ধু উদ্যানে (বেলস পার্ক) দুই দিনের এ বিমা মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি ভার্চুয়ালি অংশগ্রহণ করবেন। 

আইডিআরএ সূত্রে জানা গেছে, ২০১৯ সালে খুলনায় বিমা মেলা অনুষ্ঠিত হয়। কোভিড-১৯ অতিমারির কারণে বিগত দু’বছরে আর কোন বিমা মেলা আয়োজন করা সম্ভব হয়নি। চলতি বছরের জানুয়ারি ও জুন মাসে মেলা আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হলেও পরবর্তীতে তা বাতিল করা হয়।

মেলা উপলক্ষে ইতোমধ্যে পাঁচটি উপ-কমিটি করেছে আইডিআরএ। সেই সঙ্গে এবারের বিমা মেলা নিয়ে সম্প্রতি আইডিআরএ এক বৈঠকে কয়েকটি সিদ্ধান্ত নেয়। এর মধ্যে রয়েছে-

– প্রতিবারের ন্যায় বিমা মেলা ২০২২-এ সব বিমাকারী প্রতিষ্ঠানকে বাধ্যতামূলকভাবে অংশগ্রহণ করার জন্য কর্তৃপক্ষ থেকে সভার আয়োজন করা।

– বিমা মেলা অনুষ্ঠিত হওয়ার আগে সব লাইফ ও নন-লাইফ বিমা কোম্পানি/কর্পোরেশনকে বরিশাল বিভাগের সব বিমা দাবি নিষ্পত্তি করার নির্দেশনা দেওয়া।

– বিমা মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিমা দাবি পরিশোধ উৎসাহিত করার লক্ষ্যে কিছু চেক বিতরণের জন্য নির্দেশ দেওয়া।

– বিমা সম্পর্কিত বিভিন্ন ডকুমেন্টারি, জিঙ্গোল, থিম সং, নাটক প্রভৃতি প্রচার-প্রচারণার লক্ষে বিমা মেলা স্টেজের পেছনে ডিসপ্লে বোর্ড স্থাপন করা।

– বিমা মেলার দ্বিতীয় দিনে সেমিনার আয়োজন করা।

– প্রতিটি ইন্স্যুরেন্স কোম্পানি তাদের পরিকল্পনাসমূহ ব্যাপক ভাবে মুদ্রণপূর্বক বিমা মেলার স্টলে বিতরণের জন্য প্রদর্শন করবে।

– মেলার স্টলে বিমা দাবি পরিশোধের ব্যবস্থা রাখা।

– বিমা কোম্পানিগুলোকে অনুপ্রাণিত করার জন্য সেরা স্টল হিসেবে লাইফ ও নন-লাইফ শ্রেণি হতে তিনটি করে কোম্পানিকে ক্রেস্ট দেওয়া।