এবার দাম বাড়লো এলপিজির

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: কিছুটা কমার পর দেশে ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম আবারও বেড়েছে। এখন ১২ কেজির সিলিন্ডারের এলপিজি কিনতে ১ হাজার ২৫১ টাকা লাগবে। এত দিন এ জন্য দিতে হয়েছিল ১ হাজার ২০০ টাকা। সে হিসাবে ১২ কেজির এলপিজির দাম বাড়লো ৫১ টাকা।

 আজ (বুধবার) সন্ধ্যা ৬টা থেকে নতুন এই দাম কার্যকর হবে। এর আগে সেপ্টেম্বর মাসে ১২ কেজি এলপিজিতে ৩৫ টাকা বেড়েছিল।

বুধবার (২ নভেম্বর) বিকেল ৩ টায় এলপিজির নতুন দাম ঘোষণা করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ভার্চ্যুয়াল প্ল্যাটফর্ম জুমে নতুন এই দামের ঘোষণা দেন বিইআরসির চেয়ারম্যান আবদুল জলিল।

তবে বাজারে দাম কার্যকর না হওয়ার বিষয়ে আবদুল জলিল বলেন, এ ব্যাপারে ভোক্তা যদি সরাসরি কমিশনে অভিযোগ করেন, তাহলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। তবে ভোক্তারা সুনির্দিষ্ট ভাবে অভিযোগ না করায় কোন ব্যবস্থা নেওয়া যায়না। 

গত বছরের ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে বিইআরসি। এর পর থেকে প্রতি মাসে দাম সমন্বয় করা হচ্ছে। যদিও ভোক্তা পর্যায়ে এ দাম কার্যকর না হওয়ার অভিযোগও রয়েছে।

এক প্রশ্নের জবাবে আবদুল জলিল বলেন, নির্ধারিত দামে বিক্রি না হলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ব্যবস্থা নেবে। বিভিন্ন সময় ব্যবস্থা নিতে তাদের বিইআরসি অনুরোধ করেছে।

বিইআরসি জানায়, সরকারি এলপিজির দাম নির্ধারণে সৌদি সিপির সাথে সংশ্লিষ্টতা না থাকায় সরকারি এলপিজির দাম অপরিবর্তিত রাখা হয়েছে।

 বেসরকারি খাতে ভোক্তা পর্যায়ে প্রতি কেজি এলপিজির নতুন দাম ১০৪ টাকা ২৬ পয়সা। এ হিসাবে বিভিন্ন পরিমাণের এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারিত হবে। 

নতুন ঘোষণা অনুযায়ী, ৫.৫ কেজির এলপিজি সিলিন্ডারের দাম ৫৭৩ টাকা, ১২ কেজির দাম ১২৫১ টাকা, ১২.৫ কেজির দাম ১৩০৪ টাকা, ১৫ কেজির দাম ১৫৬৩ টাকা, ১৬ কেজির দাম ১৬৬৯ টাকা, ১৮ কেজির দাম ১৮৭৭ টাকা, ২০ কেজির দাম ২০৮৫ টাকা, ২২ কেজির ২২৯৪ টাকা, ২৫ কেজির দাম ২৬০৬ টাকা, ৩০ কেজির দাম ৩১২৮ টাকা, ৩৩ কেজির দাম ৩৪৪১ টাকা, ৩৫ কেজির দাম ৩৬৪৯ টাকা এবং ৪৫ কেজির দাম ৪৬৯২ টাকা নির্ধারন করা হয়েছে।

 এ ছাড়াও গাড়িতে ব্যবহৃত এলপিজির (অটো গ্যাস) নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৫৮ টাকা ২৮ পয়সা, যা আগে ছিল ৫৫ টাকা ৯২ পয়সা এবং তার আগে (সেপ্টেম্বর) ছিলো ৫৭ টাকা ৫৫ পয়সা।

জানা গেছে, এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এ দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এই সৌদি সিপিকে ভিত্তিমূল্য ধরে এবং মার্কিন ডলারের সাথে টাকার বিনিময় মূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি।

দাম ঘোষণার সময় আরও উপস্থিত ছিলেন বিইআরসির সদস্য আ ব ম ফারুক, মোহাম্মদ বজলুর রহমান ও মো. কামরুজ্জামান প্রমুখ।