বড় দরপতন থেকে রক্ষা পেল পুঁজিবাজার

ভোক্তাকন্ঠ ডেস্ক: ওষুধ, বস্ত্র, খাদ্য ও আনুষঙ্গিক খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার এ চার খাতের পাশাপাশি সূচক বৃদ্ধিতে বড় অবদান রেখেছে বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি ইউনাইটেড পাওয়ার ও খুলনা পাওয়ার।

এছাড়াও ব্যাংক খাতের কোম্পানি পূবালী ব্যাংক, ইস্টার্ন ব্যাংক এবং বহুজাতিক কোম্পানি রবি অজিয়াটা লিমিটেডও বড় অবদান রেখেছে সূচক বৃদ্ধিতে।

ফলে বৃহস্পতিবার দিনভর সূচক ওঠামানা শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে মাত্র ৩ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২৬ পয়েন্ট। সূচকের পাশাপাশি এদিন লেনদেনও কমেছে।

এর ফলে মঙ্গলবার উত্থানের পর বুধবার ও বৃহস্পতিবার দুইদিন দরপতন হলো।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার যুদ্ধ নিয়ে একটি গোষ্ঠী বাজারে বিভিন্ন গুজব ছড়িয়ে ফায়দা লুটছে। পাশাপাশি ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকের নেগেটিভ ইকুইটি সমন্বয়ের সীমা নিয়ে ভুল বোঝাবুঝি এবং পুঁজিবাজার নিয়ে বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) দ্বন্দ্বের ইস্যুতে পুঁজিবাজারে দরপতন হয়েছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার বাজারে ৩৭৯টি প্রতিষ্ঠানের ১৪ কোটি ৮৭ লাখ ২৯ হাজার ২৯৭টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৪০টির, অপরিবর্তিত রয়েছে ৭৫টির দাম।

তাতে ডিএসইর প্রধান সূচক ৩ দশমিক ৩১ পয়েন্ট কমে ৬ হাজার ৬৯৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে কমেছে ১ দশমিক ৪৩ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ৭ দশমিক ৫৬ পয়েন্ট।

ডিএসইতে এদিন লেনদেন হয়েছে ৬৪৪ কোটি ৫৫ লাখ ৩৭ হাজার টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬৫৬ কোটি ৬ লাখ ১৫ হাজার টাকার শেয়ার; যা আগের দিনের চেয়ে কিছুটা কম।

এদিন সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সোনালী পেপার লিমিটেডের শেয়ার। এরপর ছিল বিএসসি, বেক্সিমকো লিমিটেড, ডেল্টা লাইফ, ফরচুন সুজ, ইউনিয়ন ব্যাংক, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, সাইফ পাওয়ার এবং ব্র্যাক ব্যাংক লিমিটেড।

একই দিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ২৬ দশমিক ৪১ পয়েন্ট কমে ১৯ হাজার ৫৭২ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ৮৩২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১১৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১৩, অপরিবর্তিত রয়েছে ৫১টির দাম।

এ বাজারে লেনদেন হয়েছে ২০ কোটি ৯২ লাখ ৫৩ হাজার ৩৮০ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৪ কোটি ৮১ লাখ ৭ হাজার ৭৭৪ টাকার শেয়ার।