‘ভোক্তা অধিকার নিশ্চিতে ডিজিটাল ব্যবস্থাপনায় জোড় দিচ্ছে সরকার’

সিনিয়র করেসপন্ডেন্ট

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ভোক্তা অধিকার নিশ্চতে ডিজিটাল ব্যবস্থাপনায় জোড় দিচ্ছে সরকার। এতারণে এবছর ভোক্তা অধিকার দিবসের মূল প্রতিপাদ্য করা হয়েছে ‘ডিজিটাল আর্থিক ব্যবস্থায় ন্যায্যতা’।

সোমবার (১৪ মার্চ) বাণিজ্য মন্ত্রণালয়ে বিশ্ব ভোক্তা-অধিকার দিবস ২০২২, পালন বিষয়ক প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন।
তিনি সাংবাদিকদের বলেন, ভোক্তাদের অধিকার নিশ্চিত করার জন্য তাদেরও ভোক্তা অধিকার আইন এবং অধিকার সম্পর্কে জানতে হবে।
তিনি বলেন, ভোক্তাদের জন্য ভোক্তাবাতায়ন বা হট লাইন ১৬১২১ চালু করা হয়েছে। এর মাধ্যমও ভোক্তারা তাদের অভিযোগ জানাতে পারছে।

তিনি বলেন, অভিযোগকারীর সেবা গ্রহণে সময় ও অর্থের অপচয় হওয়ার সাথে সাথে ভোক্তার নিরাপদ পণ্য / সেবা পেতেও বিলম্ব হতো । আর এরই সমাধান হিসেবে অধিদপ্তর বিদ্যমান পদ্ধতিকে পরিবর্তন করে প্রণোদনার অর্থ প্রদানে কার্যকর ডিজিটাল / ই – পেমেন্ট ব্যবস্থা হিসেবে ই – প্রণোদনা সেবা চালু করা হয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের প্রভাবে বিশ্বব্যাপী ডিজিটাল মাধ্যমে আর্থিক সেবা প্রদান বেশ জনপ্রিয়তা অর্জন করেছে । অপরদিকে করোনা ভাইরাসজনিত রোগ কোভিড -১৯ এর অতিমারিতে বাংলাদেশসহ সকল দেশেই ডিজিটাল প্লাটফর্মে বিনিয়োগ , ব্যাংকিং , পেমেন্ট , ঋণ , বীমা , সম্পদ ব্যবস্থাপনা , মার্কেটিং , কেনা – বেচা ইত্যাদি ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে । প্রযুক্তির সহায়তায় ব্যবসা – বাণিজ্য খাতে এই নতুন সম্প্রসারণের সুযোগ নিয়ে কিছু সংখ্যক অসাধু ব্যবসায়ী ভোক্তা সাধারণকে প্রতারিত করছে । ভোক্তার স্বার্থ সুরক্ষা ও প্রতিশ্রুত সেবা প্রাপ্তিতে যে ঝুঁকি তৈরি হয়েছে তা নিরসনে বাণিজ্য মন্ত্রণালয় , জাতীয় ভোক্তা – অধিকার সংরক্ষণ অধিদপ্তরসহ বিভিন্ন সংস্থা কাজ করে যাচ্ছে । ভোক্তা – অধিকার সংরক্ষণ আইন , ২০০৯ প্রয়োগের মাধ্যমে ভোক্তা – অধিকার ক্ষুণ্ণ হতে পারে এরূপ সম্ভাব্য ভোক্তা – অধিকার বিরোধী কার্য প্রতিরোধের লক্ষ্যে জাতীয় ভোক্তা – অধিকার সংরক্ষণ অধিদপ্তর নিয়মিতভাবে বাজার , শিল্প – কারখানা , হোটেল – রেঁস্তোরাসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে তদারকি করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে যাচ্ছে । সরকারের কঠোর ব্যবস্থাপনার ফলে ভোক্তা – সাধারণবে মানসম্মত পণ্য ও নিরাপদ খাদ্যদ্রব্য সরবরাহ করা সম্ভব হচ্ছে । জাতীয় ভোক্তা – অধিকার সংরক্ষণ অধিদপ্তরের তৎপরতা ফলে ভোক্তাগণের দুর্ভোগ অনেকাংশে কমে এসেছে এবং পূর্বের যে কোন সময়ের তুলনায় এ অধিদপ্তরের প্রতি জনসাধারণের আস্থা বৃদ্ধি পেয়েছে ।

তিনি আরো বলেন, এদিনকে কেন্ত্রকরে সারা দেশে কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। এর মধ্যে বর্ণাঢ্য র্যালি,জেলা ওউপজেলায় আলোচনা সভা, ক্রোড়পত্র প্রকাশ, স্মরনীকা প্রকাশ, প্রামাণ্য চিত্র, টকশো, ভোক্তাদের ক্ষুদে বার্তা, ব্যানার, ফেস্টুন প্রদর্শন করা হবে।

সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপনকান্তি ঘোষ, ভোক্তা সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।