করোনার দেশে সংক্রমণ কমলেও  ৬১ শতাংশ মৃত্যু বেড়েছে  

ভোক্তাকন্ঠ ডেস্ক:
দেশে করোনা সংক্রমণ কমতে শুরু করলেও বেড়েছে মৃত্যু। সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের করোনাবিষয়ক বিজ্ঞপ্তিতে প্রকাশিত এপিডেমিওলজিক্যাল প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, গত সপ্তাহে (৩১ জানুয়ারি-৬ ফেব্রুয়ারি) দেশে করোনা সংক্রমণ কমেছে ২৩ দশমিক ৯ শতাংশ। একইসঙ্গে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যু বেড়েছে ৬১ দশমিক ৪ শতাংশ।

গত এক সপ্তাহে দেশে দুই লাখ ৯৩ হাজার ৮৫ জনের নমুনা পরীক্ষায় ৭৬ হাজার ২০০ জনের করোনা শনাক্ত হয়েছে। এর আগের সপ্তাহে (২৪ জানুয়ারি- ৩০ জানুয়ারি) তিন লাখ ১৬ হাজার ৪৪৪টি নমুনা পরীক্ষায় শনাক্তের সংখ্যা ছিল এক লাখ ১৯৬ জন।

এরও পূ‍র্ববর্তী সপ্তাহে (১৭ জানুয়ারি- ২৩ জানুয়ারি) দুই লাখ ৫৫ হাজার ৪৫৫ জনের নমুনা পরীক্ষায় ৬৭ হাজার ৪২৫ জনের করোনা শনাক্ত হয়। আর গত ১০ জানুয়ারি থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত এক লাখ ৮৯ হাজার ৬৩০টি নমুনা পরীক্ষায় আক্রান্তের সংখ্যা ছিল ২৪ হাজার ১১ জন।

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় ৩৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৮ হাজার ৬২৭ জনে। গত এক সপ্তাহে দেশে করোনায় ২২৬ জনের মৃত্যু হয়েছে, যা এর পূর্বের সপ্তাহে ছিল ১৪০ জন। সপ্তাহের ব্যবধানে দেশে মৃত্যু বেড়েছে ৬১ দশমিক ৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ৪৪ হাজার ৬৭১টি করোনার নমুনা সংগ্রহ করা হলেও পরীক্ষা করা হয়েছে ৪৪ হাজার ৪৭১টি। এতে করোনা শনাক্ত হয়েছে ৯ হাজার ৩৬৯ জনের। গত ২৪ ঘণ্টায় করোনায় রোগী শনাক্তের হার ২১ দশমিক ৭ শতাংশ। এ পর্যন্ত শনাক্তের হার ১৪ দশমিক ৬৫ শতাংশ।