মেয়াদোত্তীর্ণ চেক ইস্যুর সুযোগ !

ভোক্তাকন্ঠ ডেস্ক:

মেয়াদোত্তীর্ণ চেক নতুন করে ইস্যু করে নগদায়নের সুযোগ দেওয়া হয়েছে। এর আগে অর্থ মন্ত্রণালয় পর পর দুইবার প্রজ্ঞাপন জারি করে মেয়াদোত্তীর্ণ চেক নতুন করে ইস্যু করে জমা দিয়ে নগদায়ন করার সুযোগ দিয়েছিল।

তারপরও করোনার প্রাদুর্ভাবের কারণে বিভিন্ন মন্ত্রণালয়ের কিছু চেক যথাসময়ে ব্যাংকে জমা দেওয়া যায়নি। ফলে এগুলো মেয়াদোত্তীর্ণ হয়ে যায়। তাই আবারও মন্ত্রণালয়গুলোকে সুযোগ দেওয়া হয়েছে।

এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সোমবার একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়, বেতন-ভাতা, জিপি ফান্ড, ভ্রমণসংক্রান্ত ব্যক্তিগত পাওনা পরিশোধ সংশ্লিষ্ট এক লাখ টাকার কম অঙ্কের চেকের ক্ষেত্রে প্রস্তাবের সঙ্গে মূল চেক (প্রযোজ্য ক্ষেত্রে), চেক সময়মতো না ভাঙানোর কারণ, চেক নগদায়ন করা হয়নি মর্মে চেক ইস্যুকারী কর্তৃপক্ষের প্রত্যয়ন, ব্যাংকের নন পেমেন্ট সার্টিফিকেটসহ প্রস্তাব সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের মাধ্যমে অর্থ বিভাগে পাঠাতে হবে।

এক লাখ টাকার বেশি চেকের ক্ষেত্রে প্রজ্ঞাপনে বলা হয়, তামাদি এক লাখ টাকার বেশি অঙ্কের চেক আবার ইস্যুর ক্ষেত্রে প্রস্তাবের সঙ্গে মূল চেক (প্রযোজ্য ক্ষেত্রে), চেক সময়মতো না ভাঙানোর কারণ এবং এসংক্রান্ত কাজ ও সরবরাহ যথাযথভাবে সম্পন্ন হয়েছে মর্মে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/সংস্থার বিভাগীয় প্রধান/সচিবের প্রত্যয়ন, চেক নগদায়ন করা হয়নি মর্মে চেক ইস্যুকারী কর্তৃপক্ষের প্রত্যয়ন, ব্যাংকের নন পেমেন্ট সার্টিফিকেটসহ প্রস্তাব সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের মাধ্যমে অর্থ বিভাগে পাঠাতে হবে।