রমজান মাসে ভোগ্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখার আহ্বান ক্যাবের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা:

পবিত্র রমজান মাসে সর্বস্তরে ভোগ্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখার আহ্বান জানিয়েছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাব।

বৃহস্পতিবার (৩ মার্চ) সংগঠনটির পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়েছে।

ক্যাবের পক্ষ থেকে বলা হয়েছে, মানুষকে জিম্মি করে পণ্য মজুদ ও বিক্রয় মানবাধিকার এবং নৈতিকতার পরিপন্থী। এ ধরণের ঘৃণ্য কাজ থেকে নিজে বিরত থাকুন এবং অন্যদের বিরত থাকতে উৎসাহিত করুন। অতিরিক্ত কেমিকেলযুক্ত, মেয়াদোত্তীর্ণ ও ভেজাল পণ্য ক্রয়-বিক্রয় থেকে বিরত থাকুন এবং সচেতন হোন। সকলকে মনে রাখতে হবে, খাদ্যে ভেজাল দেওয়া গুরুতর অপরাধ।

ব্যবসায়ীদের উদ্দেশ্যে  বলা হয়েছে, দ্রব্যমূল্যের উর্দ্ধগতির এই সময়ে শ্রমজীবী ও স্বল্প আয়ের মানুষের কথা বিবেচনা করে  নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের সঙ্গে অতিরিক্ত মুনাফা যুক্ত না করে মানবিক ও নৈতিক দায়িত্ব পালন করুন।

ভোক্তার প্রতি বলা হয়েছে, ভোক্তার সক্রিয়া ভূমিকা রমজান মাসসহ আগামী দিনে পণ্য ও সেবার মূল্য নিয়ন্ত্রণে রাখতে এবং ভোক্তাস্বার্থ রক্ষায় পথ দেখাতে পারে। ভোক্তা অধিকার সুরক্ষায় নিজ নিজ অবস্থান থেকে সতর্ক ও সোচ্চার হোন। সচেতন ভোক্তা দেশ ও জাতির সম্পদ। অসাধু ব্যবসায়ীদের স্বার্থের ছুরিতে যেন গণমানুষের অধিকার কাটা না পড়ে সে বিষয়ে সতর্ক থাকুন ও শক্তিশালী ভোক্তা আন্দোলন গড়ে তুলুন।

প্রয়োজনের অতিরিক্ত পণ্য একসঙ্গে কিনে বাজারে সরবরাহ সংকট সৃষ্টি ও মূল্য বৃদ্ধিতে ব্যবসায়ীদের সহযোগিতা করবেন না। বহুতল ভবন বা একই কমপাউন্ডে যারা বাস করেন তারা সকলের চাহিদার পণ্য একসঙ্গে পাইকারি বাজার থেকে কিনে ২০ থেকে ২৫ শতাংশ ব্যয় কমানোর উদ্যোগ নিতে পারেন।

সরকারের উদ্দেশ্যে বলা হয়েছে, দেশের মানুষের আর্থিক সঙ্গতি ও ক্রয়ক্ষমতার কথা বিবেচনা করে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আনতে কার্যকর পদক্ষেপ নিতে হবে। নিম্ন আয়ের মানুষের কথা বিবেচনা করে দেশজুরে টিসিবির কার্যক্রমের পরিধি ও কার্যকারিতা  বাড়াতে হবে। প্রয়োজনে সার্বজনীন রেশনিং চালু করতে হবে। নানা ধরণের জটিল রোগের বিস্তার নিয়ন্ত্রণে রাখতে  খাদ্যে ভেজাল রোধ করুণ ও সর্বস্তরে নিরাপদ খাদ্য নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

এখানে আরো বলা হয়েছে, ভোক্তাস্বার্থ সংরক্ষণ ও সুরক্ষায় দেশজুড়ে কাজ করেছে ক্যাব। ভোক্তার সচেতন ভূমিকা ভোক্তা অধিকার সংরক্ষণ ও সুরক্ষার অন্যতম রক্ষাকবচ। একজন সচেতন ভোক্তা হলেন ভোক্তাস্বার্থ সুরক্ষার সংগ্রামের পথ সুগম হবে। এ কারণে ভোক্তাবান্ধব মানবিক সমাজ গড়ার লড়াইয়ে অংশ নিতে কনজ্যুমারস আসোসিয়েশন অব বাংলাদেশ–ক্যাব-এর সঙ্গে সম্পৃক্ত হওয়ারও আহ্বান জানানো হয়েছে।