শেয়ারবাজারে বড় উত্থান, ৩ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন

ভোক্তাকণ্ঠ ডেস্ক: নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ফ্লোর প্রাইস নির্ধারণ করে দেওয়ার পর থেকে ঘুরে দাঁড়িয়েছে শেয়ারবাজার। ফলে রোব ও সোমবারের পর আজ মঙ্গলবারও (২ আগস্ট) শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে।

আর্থিক খাতের শেয়ার দাম কমলেও এদিন ব্যাংক-বিমা, বিদ্যুৎ ও জ্বালানি এবং ওষুধ ও রসায়ন খাতের শেয়ারে দাম বেড়েছে। সেই ধাক্কায় দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৮৫ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ২০৬ পয়েন্ট।

সূচকের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে লেনদেন। ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১৮৩ কোটি টাকা। যা চলতি বছরের ১০ মের পর সর্বোচ্চ লেনদেন। ওদিন ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ২৫৮ কোটি ৫৮ হাজার টাকা। যা প্রায় তিন মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার দিনভর সূচকের বৃদ্ধির মধ্যদিয়ে লেনদেন হয়েছে। এদিন বাজারটিতে ২৯ কোটি ৭৭ লাখ ২০ হাজার ৮৬৬টি শেয়ার কেনা-বেচা হয়েছে। টাকার অংকে যার মূল্য দাঁড়িয়েছে ১ হাজার ১৮৩ কোটি ২৭ লাখ ৪৮ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯২১ কোটি ৭৩ লাখ ৪৪ হাজার টাকার। 

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮২টি কোম্পানির শেয়ারের। এর মধ্যে ২৯০টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৩৬টির, আর অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ারের দাম। অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় প্রধান সূচক ডিএসইএক্স ৮৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএস সূচক ১৫ দশমিক ২৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩০ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৩৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল ফরচুন সুজ, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, সোনালী পেপার, মালেক স্পিনিং, ইন্ট্রাকো, আইপিডিসি, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, কেডিএস এক্সেসরিজ এবং শাইনপুকুর সিরামিকস লিমিটেড।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২০৬ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩১৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৯৭টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৯৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৩৭টির ও অপরিবর্তিত রয়েছে ৬৭টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৯৫ লাখ ২০ হাজার ৯৫২ টাকার শেয়ার।