শেয়ারবাজারে মূল্য সংশোধন

ভোক্তাকণ্ঠ ডেস্ক: উত্থানে শুরু, সূচক পতনে শেষ হয়েছে সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (৫ ফেব্রুয়ারি) দেশের শেয়ারবাজারে লেনদেন। শেয়ার কেনার চেয়ে বিক্রির চাপ বেশি থাকায় এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৮ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক সামান্য বেড়েছে।

ডিএসইতে সূচকের পাশাপাশি কমেছে লেনদেনে হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দামও। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ। এর আগের বুধ ও বৃহস্পতিবার টানা দুদিন শেয়ারবাজারে উত্থান হয়েছিল। অর্থাৎ পরপর দুদনি উত্থানের পর আজ সূচক পতন হলো। একই অবস্থা সিএসইতেও।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, শেয়ারবাজারে মূল্যসংশোধন হয়েছে। উত্থানের পর সূচক পতন, এটা শেয়ারবাজারের স্বাভাবিক নিয়ম। এতে বিনিয়োগকারীদের বিচলিত হওয়ার কিছু নেই।  

ডিএসইর তথ্য মতে, রোববার সকাল ১০টায় লেনদেন শুরু হয় সূচকের উত্থানের মধ্যদিয়ে। ফলে লেনদেনের প্রথম ঘণ্টায় আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩১২ পয়েন্ট দাঁড়ায়। এরপর শুরু হয় সূচক ওঠা-নামার প্রক্রিয়া, এই অবস্থায় লেনদেন হয় দুপুর ১২টা পর্যন্ত। তবে তারপর শুরু হয় শেয়ার বিক্রির প্রবণতায়, যা অব্যাহত ছিল লেনদেনের শেষ সময় পর্যন্ত।

ফলে এ দিন বাজারটিতে ৩৪৭টি প্রতিষ্ঠানের ১০ কোটি ৮ লাখ ৯২ হাজার ৮৮৪টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এ কেনা-বেচা থেকে মোট লেনদেন হয়েছে ৭৫২ কোটি ৭৪ লাখ ৭৬ হাজার টাকার। আগের কর্মদিবসে বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৬৮৭ কোটি ১২ লাখ ২২ হাজার টাকার। অর্থাৎ আগের কর্মদিবসের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

লেনদেন হওয়া ৩৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে ফ্লোর প্রাইসের কারণে অপরিবর্তিত রয়েছে ১৭১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। তার বিপরীতে বেড়েছে ৪৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম, আর কমেছে ১৩৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

অধিকাংশ খাতের শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮ দশমিক ২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২৮৬ পয়েন্টে। ডিএসইএস শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৫ দশমিক ৭৫ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৪ দশমিক ৪৬ পয়েন্ট কমে ২ হাজার ২২৬ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো— জেনেক্স ইনফোসিস, বিএসসি, ওরিয়ন ফার্মা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, শাইনপুকুর সিরামিকস, আমরা নেটওয়ার্কস, ইস্টার্ন হাউজিং, বসুন্ধরা পেপার, ওরিয়ন ইনফিউশন এবং জেমিনি সি ফুড লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৮৬ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৬০ লাখ ৪৩ হাজার ৯২৪ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১০ কোটি ৫৬ লাখ ৫৪ হাজার ৫০৪ টাকা।

সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৭৫টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৭টির দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৬৩টির ও ৭৫টির দাম অপরিবর্তিত রয়েছে।