শেয়ারবাজারে দেড় মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন

ভোক্তাকন্ঠ ডেস্ক: দিনভর শেয়ার বিক্রির চাপের মধ্যদিয়ে সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার (৩১মার্চ) দেশের শেয়ারবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক সামান্য বাড়লেও কমেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। তবে উভয় শেয়ার বাজরে লেনদেন বেড়েছে।

ব্যাংক-বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানের শেয়ার বিক্রির চাপের দিন বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১১৬ কোটি টাকা। যা গত এক মাস ১১ দিনের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে গত ২০ ফেব্রুয়ারি ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ১৪০ কোটি ৯৩ লাখ ৫৪ হাজার টাকা।

বুধবার পতনের একদিন পর বৃহস্পতিবার ডিএসইতে সূচক বাড়ল। তবে সিএসইতে যথারীতি বুধ ও বৃহস্পতিবার টানা দুদিন পতন হলো।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার বাজারটিতে প্রথম তিন ঘণ্টা সূচক পতনের মধ্যদিয়ে লেনদেন হয়েছে। আর শেষ ঘণ্টা লেনদেন হয়েছে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায়। এ সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা শেয়ার কিনে মার্কেট সার্পোট দিয়েছে। তাতেই পাল্টে গেল শেয়ারবাজারের চিত্র। ফলে সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার (৩১ মার্চ) দরপতন থেকে রক্ষা পেলো শেয়ারবাজার।

ব্যাংক-বিমাসহ অধিকাংশ শেয়ারের দাম কমার দিনে ৩৭৯টি প্রতিষ্ঠানের মোট ২১ কোটি ৪৫ লাখ ২০ হাজার ৩০২টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলো মধ্যে দাম বেড়েছে ১৩৪টির, কমেছে ১৮৩টির আর অপরিবর্তিত রয়েছে ৬২টি কোম্পানির শেয়ারের দাম।

তবে বড় মূলধনী কিছু কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৪ দশমিক ৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ৪ দশমিক ১৮ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ৮ দশমিক ৪০ পয়েন্ট।

এদিন ডিএসইতে ১ হাজার ১১৬ কোটি ৯৪ লাখ ৬৫ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে বেশি। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮০১ কোটি ৩২ লাখ ৮৩ হাজার টাকার শেয়ার।

ডিএসইতে বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে ছিল ফরচুন সুজের শেয়ার। এরপর ছিল সোনালী পেপার, জেনেক্সইনফোসেস, বেক্সিমকো লিমিটেড, অইপিডিসি, ফুয়াংফুড, ইয়াকিন পলিমার, বিকন ফার্মা, কাট্টালি টেক্সটাইল এবং বিডিকম লিমিটেড।

তবে বিপরীত চিত্র ছিল অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। এদিন বাজারটির সার্বিক সূচক সিএএসপিআই ২৬ দশমিক ৫২ পয়েন্ট কমে ১৯ হাজার ৭৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ৩০৯টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৯৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৬৯টির, আর অপরিবর্তিত রয়েছে ৪২টির দাম।

এ বাজারে ৬১ কোটি ৫২ লাখ ৪ হাজার ২৫৯ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের দিন বাজারটিতে লেনদেন হয়েছিল ২২ কোটি ৯৭ লাখ ৩১ হাজার ৯৪২ টাকার শেয়ার।