সাভারে ছাঁটাইয়ের প্রতিবাদে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ

সাভার জেলা প্রতিনিধি

সাভারের আশুলিয়ায় শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে দ্বিতীয় দিনেও সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছেন একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা।

সোমবার (২১ মার্চ) সকালে আনোয়ার জং নামের একটি উপ-সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে আশুলিয়া ইউনিয়নের আউকপাড়ার আসকারি ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকরা।

শ্রমিক সাথী আক্তার বলেন, ওই পোশাক কারখানায় কাজ করে প্রায় ৩শত’ শ্রমিক। পরে গত কয়েকদিনে কারখানা কর্তৃপক্ষ নানা অজুহাতে ৩০জনের বেশী নিরিহ শ্রমিককে বেতন না দিয়ে ছাঁটাই করে দেন। পরে শ্রমিকরা চাকরিতে পূর্ণবহাল ও বেতনের দাবীতে গতকাল কারখানার সামনে অবস্থান নিয়ে ছিলাম কিন্তু কর্তৃপক্ষ কোন সমাধান না করায় আজ আমরা রাস্তায় অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল করে।

শ্রমিকরা জানায়, কারখানা কর্তৃপক্ষ বেতন না দিয়েই আমাদের ছাঁটাই করে দিয়েছে, যা অমানবিক কাজ। বেতন না পাওয়া পর্যন্ত শ্রমিকরা কারখানার অবস্থানে থাকবেন বলে জানিয়েছেন। কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বেতন না দিয়ে উল্টো তাদেরকে হয়রানি করছে বলেও অভিযোগ করেন শ্রমিকরা।

এবিষয়ে স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি আল কামরান এর কাছে জানতে চাইলে তিনি বলেন, শ্রমিকের বকেয়া বেতন ও ন্যায্য পাওনা পরিশোধ না করে মালিক কর্তৃপক্ষ ঈদকে সামনে রেখে বকেয়া বেতন ও বোনাস না দেয়ার জন্যই এই ছাঁটাই করে দিয়ে এই অমানবিক কাজ করছে পোশাক কারখানা কর্তৃপক্ষ। এবিষয়ে গতকাল কারখানার সামনে অবস্থান করে কারখানার শ্রমিকরা কিন্তু কারখানার কর্তৃপক্ষ কোন সমাধানে আসে নি বরঞ্চ আজকে কারখানায় তালা ঝুলিয়ে দিয়েছে।

এই শ্রমিক নেতা আরও বলেন, শ্রমিকদের বেতন-বোনাস না দিয়ে ছাঁটাই করে দেয়া হয় তাহলে তারা কোথায় গিয়ে দাঁড়াবে?

এসময় অবস্থান কর্মসূচিতে অংশ নেন, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক কমিটির সাংগঠনিক সম্পাদক রতন হোসেন মোতালেব, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশের সাভার আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি মোঃ কামরুল ইসলাম, জাতীয় নিট ডাইং গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারোশনের সাভার আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি মোঃ শাহাদাত হোসেন স্বপন।