সিলেটে মাংস ব্যবসায়ীদের ধর্মঘট প্রত্যাহার

সিলেট জেলা প্রতিনিধি:

মেয়রের আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছেন সিলেটের মাংস ব্যবসায়ীরা। চারদিন ধর্মঘটের পর সোমবার (১১ এপ্রিল) থেকে খুলছে সিলেটে মাংসের দোকান। মঙ্গলবার (১২ এপ্রিল) মাংস ব্যবসায়ীদের নিয়ে বৈঠকে বসে দাম নির্ধারণ করে দেবেন সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরী।

সিলেট মহানগর মাংস ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক আব্দুল খালিক বলেন, অন্যান্য জেলার সঙ্গে দাম সামঞ্জস্য করে দিতে সিসিক মেয়রের আশ্বাসের প্রেক্ষিতে সোমবার থেকে মাংসের দোকান খোলা রাখা হবে। তবে মূল্য নির্ধারণ না হওয়ার আগ পর্যন্ত ক্ষতি হলেও ৬শ টাকা কেজি দরে গরুর মাংস বিক্রি করবো।

সমিতির সভাপতি লালু মিয়া বলেন, করোনাকালীন আমরা চরম ক্ষতির সম্মুখীন হয়েছি। এরপর গরু-ছাগলের দাম বৃদ্ধি পাওয়াতে মাংসের দাম একটু বেশি রাখতে হয়েছিল। এ জন্য সিসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট জরিমানাও করেছেন।

তাছাড়া মাংসের দাম অন্যান্য জেলার সঙ্গে সঙ্গতি রেখে বাড়ানোর দাবিতেই দোকান বন্ধ রেখে ধর্মঘট করেন তারা। তবে পরবর্তীতে তাদের ম্যাজিস্ট্রেট দিয়ে যেন হয়রানী না করা হয়, অনুরোধ জানিয়েছেন ব্যবসায়ীরা।

এ বিষয়ে সিলেট সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম বলেন, রমজানে মানবিক দিক বিবেচনায় নিয়ে মাংস ব্যবসায়ীদের দাবির বিষয় নিয়ে বৈঠকে বসবেন মেয়র মহোদয়। অন্যান্য জেলার সঙ্গে সংগতি রেখে মাংসের দাম নির্ধারণ করে দেওয়া হতে পারে। তবে মেয়রের আশ্বাসের প্রেক্ষিতে তারা ব্যবসা প্রতিষ্ঠান খুলছেন।

উল্লেখ্য, সিলেট সিটি করপোরেশন (সিসিক) গরুর মাংসের দাম ৬০০ টাকা ধার্য করে দিলেও অতিরিক্ত মূল্য নেওয়ায় ৩ প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। এর প্রেক্ষিতে গত বৃহস্পতিবার (৭ এপ্রিল) থেকে ধর্মঘট আহ্বান করেন।

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, তাদের দাবি ছিল গরুর মাংস কেজিতে আরো ৫০ টাকা বাড়িয়ে ৬৫০ করা। আর খাসির মাংস ৮০০ থেকে ৯৫০ টাকা ধার্য করে দেওয়া। নয়তো তাদের লোকসান হবে। তবে তাদের দাবির সঙ্গে দ্বিমত পোষণ করে নগর কর্তৃপক্ষ।