সূচকের বড় উত্থান, বেড়েছে লেনদেন

ভোক্তাকণ্ঠ ডেস্ক: সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার (২৩ মে) দেশের শেয়ারবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। বিমার পাশাপাশি ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২৪ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৬০ পয়েন্ট। তাতে দিন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনও।

বিমা ও ওষুধ খাতের শেয়ারের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে খাদ্য ও আনুষঙ্গিক খাতের শেয়ার। এসব খাতের শেয়ারের দাম বৃদ্ধির উত্থানের ধারায় ফিরেছে দেশের শেয়ারবাজার।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বিমা খাতের ৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৬টির, কমেছে ৪টির আর অপরিবর্তিত রয়েছে ৭টি কোম্পানির শেয়ারের দাম। ওষুধ ও রসায়ন খাতের ৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৩টির, কমেছে একটির আর অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ারের দাম। আর লেনদেন হয়নি একটি কোম্পানির শেয়ার।

আইটি খাতের ১১টি কোম্পানির মধ্যে লেনদেন হয়েছে ১০টি প্রতিষ্ঠানের। তার মধ্যে দাম বেড়েছে ৯টির, কমেছে ২টির আর অপরিবর্তিত রয়েছে একটি কোম্পানির শেয়ারের দাম। এছাড়াও খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০টির, কমেছে ৬টির আর অপরিবর্তিত রয়েছে ৫টি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর তথ্য মতে, আজ মোট ১৭ কোটি ৬৫ লাখ ২৪ হাজার ৭০টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৯২০ কোটি ৩০ লাখ ৭৬ হাজার টাকা। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৭০৭ কোটি ৪০ লাখ ৭ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

এ দিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৪ দশমিক ৫৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩০ পয়েন্ট পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৪ দশমিক ৬৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই ৩০ সূচক ৫ দশমিক ২১ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৪৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৩৪টি কোম্পানির, কমেছে ৩৬টির ও অপরিবর্তিত রয়েছে ১৭৮টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বাংলাদেশ শিপিং কর্পোরেশনের শেয়ার। এরপর রয়েছে নাভানা ফার্মার শেয়ার। এছাড়া শীর্ষ ১০-এ ছিল যথাক্রমে রূপালী লাইফ ইনস্যুরেন্স, জেমেনি সি ফুড, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, ওরিয়ন ইনফিউশন, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, চার্টার্ড ইন্স্যুরেন্স এবং এডভেন্ট ফার্মাসিউটিক্যাল লিমিটেডের শেয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৬০ দশমিক ৭৯ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৫৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। এ দিন সিএসইতে ২১৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৯১টির, কমেছে ৩৭টির ও অপরিবর্তিত রয়েছে ৮৬টির দাম।

দিন শেষে সিএসইতে ১৯ কোটি ৬১ লাখ ৯১ হাজার ৫১ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।