সূচকের মিশ্র প্রবণতায় কমেছে লেনদেন

ভোক্তাকণ্ঠ ডেস্ক: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্যসূচক বাড়লেও বাছাই করা মূল্যসূচক কমেছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। পাশাপাশি দাম বাড়ার থেকে দাম কমার তালিকায় বেশি সংখ্যক প্রতিষ্ঠান নাম লিখিয়েছে।

এদিকে প্রধান মূল্যসূচক বাড়লেও গত কয়েক কার্যদিবসের মতো তালিকাভুক্ত অর্ধেকের বেশি প্রতিষ্ঠান ক্রেতা সংকটে পড়ে। ক্রেতা সংকটে পড়ে নতুন করে আরও ৬ প্রতিষ্ঠানের শেয়ার দাম ফ্লোর প্রাইসে (সর্বনিম্ন দাম) চলে এসেছে। এতে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৮৮ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম ফ্লোর প্রাইসে আটকে থাকে।

অর্ধেকের বেশি প্রতিষ্ঠান ক্রেতা সংকটে পড়ার দিনে ডিএসইতে ৫২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লেখাতে পেরেছে। বিপরীতে দাম কমেছে ৬৩টির এবং ১৯০টির দাম অপরিবর্তিত রয়েছে।

এরপরও ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২১১ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় দশমিক ২৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে ২ হাজার ২০২ পয়েন্টে অবস্থান করছে।

প্রধান মূল্যসূচক কিছুটা বাড়লেও ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। অবশ্য লেনদেন পাঁচ’শ কোটি টাকার বেশি হয়েছে। দিনের লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫২৭ কোটি ৩৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬৪৬ কোটি টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ১১৮ কোটি ৬৪ লাখ টাকা।

বাজারটিতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। টাকার অঙ্কে কোম্পানিটির ৪৪ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা জেনেক্স ইনফোসিসের ৩৯ কোটি ৮৮ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩২ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আমরা নেটওয়ার্ক।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ইউনিক হোটেল, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, জেমিনি সি ফুড, এডিএন টেলিকম, সোনালী আঁশ, অলেম্পিক ইন্ডাস্ট্রি এবং আরডি ফুড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ২ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেওয়া ১১৪টি প্রতিষ্ঠানের মধ্যে ৩১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩৩টির এবং ৫০টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৭ কোটি টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭ কোটি ৩১ লাখ টাকা।