১০ দিনের ছুটিতে বুড়িমারী স্থলবন্দর

ভোক্তাকণ্ঠ ডেস্ক: শারদীয় দুর্গাপূজা, ঈদ-ই-মিলাদুন্নবী ও সাপ্তাহিক ছুটি মিলে লালমনিরহাটের পাটগ্রামের বুড়িমারী স্থলবন্দর দিয়ে সব ধরনের পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম টানা ১০ দিন বন্ধ থাকছে।

শুক্রবার থেকে রোববার (০৯ অক্টোবর) পর্যন্ত এই বন্দর থাকবে।

দুর্গাপূজা ও ঈদ-ই-মিলাদুন্নবীর ছুটি নিয়ে ভারতের চ্যাংরাবান্ধা ও বাংলাদেশের বুড়িমারী স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন, আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশন, ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন, এক্সপোর্টার অ্যাসোসিয়েশন ও ভুটান এক্সপোর্টার অ্যাসোসিয়েশনসহ সব ব্যবসায়ী সংগঠন বৈঠক করেন। বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক দুর্গাপূজা উপলক্ষে ০১ অক্টোবর থেকে ০৬ অক্টোবর এবং ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ০৮ ও ০৯ অক্টোবর স্থলবন্দরের সব ধরনের পণ্য আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। আগামী সোমবার (১০ অক্টোবর) বন্দরের যাবতীয় কার্যক্রম চালু হবে।

বৈঠকে এ ছুটি নির্ধারণ করে পরববর্তীতে উভয় দেশের স্থলবন্দরের সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানে দুর্গাপূজা ও ঈদ-ই-মিলাদুন্নবীর ছুটি সংক্রান্ত পৃথক চিঠি বিনিময় করা হয়েছে।

বুড়িমারী কাস্টমস্ ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্ট (সিঅ্যান্ডএফ) অ্যাসোসিয়েশনের সভাপতি ছায়েদুজ্জামান ছায়েদ বলেন, দুর্গাপূজা ও ঈদ-ই-মিলাদুন্নবী উপলক্ষে ব্যবসায়ীদের সিদ্ধান্ত এবং ইস্যুকৃত চিঠি অনুযায়ী সাপ্তাহিক ছুটিসহ ১০ দিন বন্ধ থাকবে বুড়িমারী ও চ্যাংরাবান্ধা স্থলবন্দর। তবে আগামী সোমবার (১০ অক্টোবর) থেকে যথানিয়মে ফের আমদানি-রপ্তানিসহ সব কার্যক্রম চালু হবে।

বুড়িমারী স্থলবন্দর ইমিগ্রেশন পুলিশের কর্মকর্তা উপ পরিদর্শক (এসআই) কবির হোসেন বলেন, বুড়িমারী স্থলবন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও অভিবাসন চৌকি হয়ে পাসপোর্ট ও ভিসাধারী যাত্রীদের যাতায়াত স্বাভাবিক থাকবে।

বুড়িমারী স্থল শুল্ক স্টেশন কাস্টমস্ সহকারী কমিশনার (এসি) বিল্লাল হোসেন বলেন, সিঅ্যান্ডএফ ও আমদানি-রপ্তানিকারকগণ এবং ব্যবসায়ী ও পরিবহনে নিযুক্ত ব্যক্তিরা কাজ বন্ধ রাখলে এমনিতেই স্থল শুল্ক স্টেশন ও বন্দরের কাজ থাকে না। তবে সরকারি নিয়ম অনুযায়ী আমাদের কাস্টমস্ কার্যালয় খোলা থাকবে।