কারমাইকেল কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ক্যাবের সংলাপ অনুষ্ঠিত

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: রংপুরের কারমাইকেল কলেজের শিক্ষার্থীদের সঙ্গে কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

গত বুধবার (২৮ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত কলেজের ইতিহাস বিভাগের সেমিনার কক্ষে ‘শিক্ষার্থীদের সঙ্গে সংলাপ: জ্বালানি রূপান্তর, পরিবেশ সুরক্ষা, ভোক্তা অধিকার’ শিরোনামে এ সংলাপের আয়োজন করা হয়।

কারমাইকেল কলেজের ইতিহাস বিভাগের প্রভাষক মো. রবিউল ইসলামের (নীরব) সভাপতিত্বে সংলাপে জ্বালানি রূপান্তর, পরিবেশ সুরক্ষা, ভোক্তা অধিকার বিষয়ে সূচনা বক্তব্য রাখেন ভোক্তা অভিযোগ নিস্পত্তি জাতীয় কমিটি, ক্যাবের যুগ্ম সদস্য সচিব আলমগীর কবির।

মুখ্য আলোচক প্রকৌশলী শুভ কিবরিয়া জ্বালানি রূপান্তর ও ক্যাব প্রস্তাবিত বাংলাদেশ জ্বালানি রূপান্তর নীতি-২০২২ বিষয়ে আলোকপাত করেন।

লোডশেডিং, বাংলাদেশের বিদ্যুৎ পরিস্থিতি, বিদ্যুৎ উৎপাদনে জ্বালানির ব্যবহার, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও বিশ্ব জ্বালানি বাজারে তার প্রভাব, বর্ধিত জ্বালানি দামের প্রেক্ষিতে দ্রব্য-পণ্যের মূল্য পরিস্থিতি ইত্যাদি ব্যাখ্যা করে জ্বালানি রূপান্তর যাত্রাপথে আমাদের বর্তমান অবস্থা ও ভবিষ্যতের পরিকল্পনা বিষয়ে বিশদ আলোচনা তুলে ধরা হয়।

জ্বালানি রূপান্তর পথনকশায় আমাদের করণীয় সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হয়। ভোক্তা অধিকার বিষয়েও সচেতনতামূলক আলোচনা করা হয়।

কারমাইকেল কলেজের বিভিন্ন বিভাগের অর্ধশত শিক্ষার্থীর উপস্থিতিতে সংলাপে ভোক্তার অধিকার, জ্বালানি রূপান্তর, নবায়নযোগ্য জ্বালানি, পরিবেশ সুরক্ষা ইত্যাদি বিষয়ে শিক্ষার্থীদের নানা কৌতুহলী প্রশ্নেরও উত্তর দেয়া হয়।

সভাপতির বক্তব্যে কারমাইকেল কলেজের ইতিহাস বিভাগের প্রভাষক মো. রবিউল ইসলাম (নীরব) জ্বালানি রূপান্তর বিষয়ে এ আলোচনার গুরুত্ব তুলে ধরে শিক্ষার্থীদের বহুবিধ বিষয়ে জ্ঞান আহরণের মাধ্যমে ভবিষ্যতের কর্মবাজারে আরও যোগ্য হয়ে গড়ে ওঠার পরামর্শ দেন।

আলোচিত বিষয়ের ওপর তাৎক্ষণিক কুইজ প্রতিযোগিতার আয়োজন করে কুইজের সর্বোচ্চ উত্তর দানকারী দু’জন শিক্ষার্থীকে পুরষ্কৃত করা হয়।

আলোচনা শেষে ‘স্টুডেন্ট ফোরাম ফর এনার্জি ট্রনিজিশন’ কারমাইকেল কলেজ শাখা, রংপুর শাখা গঠনের বিষয়ে প্রাথমিক আলোচনা করা হয়।