বেরোবি শিক্ষার্থীদের সঙ্গে ক্যাবের সংলাপ অনুষ্ঠিত

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থীদের সঙ্গে কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

গত মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বেলা ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত বেরোবির ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের কনফারেন্স হলে ‘শিক্ষার্থীদের সঙ্গে সংলাপ: জ্বালানি রূপান্তর ও ক্যাব প্রস্তাবিত জ্বালানি রূপান্তর নীতি ২০২২’ শিরোনামে এ সংলাপের আয়োজন করা হয়।

একই বিভাগের বিভাগীয় প্রধান ড. ফেরদৌস রহমানের সভাপতিত্বে সংলাপে জ্বালানি রূপান্তর ও জ্বালানি রূপান্তর নীতি বিষয়ে সূচনা বক্তব্য দেন ভোক্তা অভিযোগ নিস্পত্তি জাতীয় কমিটি, ক্যাবের যুগ্ম সদস্য সচিব আলমগীর কবির। 

মুখ্য আলোচক প্রকৌশলী শুভ কিবরিয়া জ্বালানি রূপান্তর ও ক্যাব প্রস্তাবিত বাংলাদেশ জ্বালানি রূপান্তর নীতি-২০২২ বিষয়ে আলোকপাত করেন।

জ্বালানি রূপান্তর যাত্রাপথে আমাদের বর্তমান অবস্থা ও ভবিষ্যতের পরিকল্পনা বিষয়ে বিশদ আলোচনা তুলে ধরা হয়। জ্বালানি রূপান্তর পথনকশায় আমাদের করণীয় সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হয়। ভোক্তা অধিকার বিষয়েও সচেতনতামূলক আলোচনা করা

হয়।

বেরোবি’র ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ৮০ জন শিক্ষক-শিক্ষার্থীর উপস্থিতিতে এ আলোচনা অনুষ্ঠানে ভোক্তার অধিকার, জ্বালানি রূপান্তর, নবায়নযোগ্য জ্বালানি, পরিবেশ সুরক্ষা ইত্যাদি বিষয়ে শিক্ষার্থীদের নানা কৌতুহলী প্রশ্নেরও উত্তর দেয়া হয়। 

সভাপতির বক্তব্যে বেরোবি’র ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ড. ফেরদৌস রহমান জ্বালানি রূপান্তর বিষয়ে এ আলোচনার গুরুত্ব তুলে ধরে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের আরও যোগ্য হয়ে গড়ে ওঠার ওপর গুরুত্ব আরোপ করেন।

আলোচনা শেষে ‘স্টুডেন্ট ফোরাম ফর এনার্জি ট্রনিজিশন’ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা গঠনের বিষয়ে প্রাথমিক আলোচনা করা হয়।