২০২৫ সালের‌ মধ্যে বিদেশে আরও অধিক কর্মসংস্থানের পরিকল্পনা

ভোক্তাকন্ঠ ডেস্ক:

২০২৫ সালের মধ্যে সরকার আরও অধিক অভিবাসী কর্মী বিদেশে পাঠানোর পরিকল্পনা করেছে বলে জানিয়েছেন জেনেভায় নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মো. মোস্তাফিজুর রহমান।

শনিবার আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২১ উপলক্ষে জেনেভায় বাংলাদেশ স্থায়ী মিশন আয়োজিত এক ভার্চুয়াল সভায় এ তথ্য জানান রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূত বলেন, কোভিড-১৯ মহামারির সময় অভিবাসী কর্মীদের স্বার্থ, নিরাপত্তা ও অধিকার রক্ষায় সরকার দেশে এবং দেশের বাইরে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে নিয়মিত কাজ করছে।

রাষ্ট্রদূত করোনা মহামারির কারণে কর্মচ্যুত হয়ে দেশে ফিরে আসা অভিবাসী কর্মীদের দ্রুত কর্মসংস্থানের লক্ষ্যে আর্থিক প্রণোদনাসহ সরকারের অন্যান্য উদ্যোগ প্রবাসী বাংলাদেশিদের অবহিত করেন।

মহামারির সময়েও আগের তুলনায় বর্ধিত হারে রেমিট্যান্স পাঠিয়ে দেশের অর্থনীতিতে অবদান রাখায় প্রবাসীদের ধন্যবাদ জানান রাষ্ট্রদূত।

মো. মোস্তাফিজুর রহমান বলেন, বাংলাদেশের অভাবনীয় আর্থসামাজিক উন্নয়নে অভিবাসীরা অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। দেশের চলমান উন্নয়নে অধিকতর অবদান রাখতে হলে বিশ্বের বিভিন্ন অঞ্চলে পরিবর্তিত ও দক্ষ কর্মসংস্থানের জন্য বাংলাদেশি অভিবাসী কর্মীদের তৈরি হতে হবে বলে তিনি উল্লেখ করেন। এ লক্ষ্যে সরকার দক্ষ অভিবাসী কর্মী তৈরির ওপর জোর দিচ্ছে বলেও তিনি সুইজারল্যান্ডে বসবাসরত প্রবাসীদের জানান।

ভার্চুয়াল সভায় সুইজারল্যান্ডে বসবাসরত বিভিন্ন শ্রেণি-পেশার প্রবাসীরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। রাষ্ট্রদূত করোনাকালে তাদের নানা সমস্যার কথা শোনেন। প্রবাসীরা তাদের কল্যাণে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেন।