এসএসসির ফরম পূরণের সময় বাড়লো

ভোক্তাকণ্ঠ ডেস্ক: চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফরম পূরণের সময় বৃদ্ধি করা হয়েছে। বিলম্ব ফি দিয়ে আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত এ কার্যক্রম চলবে। ফি জামা দেওয়ার শেষ সময় ১৭ জানুয়ারি নির্ধারণ করা হয়েছে।

মঙ্গলবার ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আবুল বাসারের সই করা এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তি জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৩ সালের এসএসসি পরীক্ষার বিলম্ব ফিসহ ফরম পূরণের সময় আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হলো। ফি জমা দেওয়ার শেষ তারিখ ১৭ ডিসেম্বর। এ সময়ের পর আর এ বছরের এসএসসির ফরম পূরণ করা যাবে না।

এদিকে, গত ১৮ ডিসেম্বর থেকে শুরু হয় চলতি বছরের এসএসসি পরীক্ষার ফরম পূরণ। গত ৪ জানুয়ারি পর্যন্ত বিলম্ব ফি ছাড়া এ কার্যক্রম চলে। অনলাইনে ফি জমা দেওয়া হয় ০৫ জানুয়ারি পর্যন্ত। আর বিলম্ব ফিসহ অনলাইনে ফরম পূরণ চলে ০৭ থেকে ০৯ জানুয়ারি পর্যন্ত। বিলম্ব ফিসহ ফরম পূরণের ফি জমা ১০ জানুয়ারি পর্যন্ত।

রেজিস্ট্রেশন ফি
বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের জন্য ফরম পূরণের ফি দুই হাজার ১৪০ টাকা, ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের ফি দুই হাজার ২০ টাকা। পরীক্ষার্থীদের বেতন ও সেশন চার্জ হিসেবে ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পরিশোধ করতে হবে। কোন শিক্ষার্থীর নবম ও দশম শ্রেণির সর্বমোট ২৪ মাসের বেশি বেতন নেওয়া যাবে না।

জিপিএ উন্নয়ন
২০২২ সালের এসএসসি পরীক্ষায় সব বিষয়ে অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে এবং জিপিএ-৫ এর কম পেয়েছে এমন পরীক্ষার্থীরা রেজিস্ট্রেশনের মেয়াদ থাকলে ২০২৩ সালের পরীক্ষায় জিপিএ উন্নয়নের জন্য অংশ নিতে পারবে। তাদের সব বিষয়ে পরীক্ষায় অংশ নিতে হবে। এ পরীক্ষায় জিপিএ উন্নয়ন হলে তা যোগ (বাড়ানো) করা হবে, অন্যথায় আগের ফল বহাল থাকবে।

বহিষ্কৃত পরীক্ষার্থীর জন্য করণীয়
বহিষ্কৃত পরীক্ষার্থীদের শাস্তির মেয়াদ শেষ হয়ে থাকলে এবং রেজিস্ট্রেশনের মেয়াদ থাকলে তারা ২০২৩ সালের এসএসসি পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশ নিতে পারবে। তাদের সব বিষয়ের পরীক্ষায় অংশ নিতে হবে।