জাবিতে উপাচার্যের বাসভবনের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ

ভোক্তাকন্ঠ ডেস্ক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্যের বাসভবনের সামনে সদ্য সাবেক উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা। বুধবার (২ মার্চ) বিকেল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন শিক্ষার্থীরা।

মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপাচার্যের বাসভবনের সামনে এলে বাধা দেন অধ্যাপক ফারজানা ইসলামের সমর্থক শিক্ষক-কর্মকর্তারা। এ সময় শিক্ষকদের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন শিক্ষার্থীরা। বর্তমানে শিক্ষক-শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান করছেন। সদ্য সাবেক উপাচার্যের দুর্নীতির বিচার ও শাস্তির দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, শিক্ষার্থীদের রাগ ক্ষোভ আছে। কারণ তাদের ওপর অত্যাচার-নিপীড়ন হয়েছে বলে দাবি করছেন তারা। এজন্য তারা উপাচার্যের বাসভবনের সামনে এসেছেন। অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে অভিযোগ আছে, কিন্তু উনি এখন আর উপাচার্য নেই। তবে তিনি আমাদের সহকর্মী। সেই জায়গা থেকে আমরা শিক্ষার্থীদেরকে বোঝানোর চেষ্টা করছি।

এর আগে ২০১৪ সালের ২ মার্চ দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্য প্রথম নারী উপাচার্য হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নিয়োগ পান অধ্যাপক ফারজানা ইসলাম। পরবর্তীতে দ্বিতীয় মেয়াদে আবারো উপাচার্যের দায়িত্ব দেওয়া হয় তাকে। যার মেয়াদ আজ ২ মার্চ শেষ হয়।

অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে উপাচার্য থাকাকালীন সময়ে একাধিক অভিযোগ উত্থাপিত হয়। যা শেষ পর্যন্ত হামলা মামলা পর্যন্ত গড়ায়।