নানা আয়োজনে জবি’তে আন্তর্জাতিক নারী দিবস পালিত

নুসরাত জাহান সুচী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়: নারী অধিকার প্রতিষ্ঠায় ও নারীদের সন্মানে বিশ্বব্যাপী ৮ই মার্চ পালন করা হয় আন্তর্জাতিক নারী দিবস। নারীর ক্ষমতায়ন ও সকল প্রতিকূলতা পেরিয়ে নারীরা হয়ে উঠবে অসামান্যা। এ লক্ষ্য কে সামনে রেখেই জবিতে আন্তর্জাতিক নারী দিবস উৎযাপন করা হয়।

জবির একমাত্র ছাত্রী হলের প্রভোস্ট ড.শামীমা বেগমের নেতৃত্বে দুপুর ১.৩০ মিনিটে জবি হলের সকল হাউজ টিউটর ও বিভিন্ন বিভাগের শিক্ষিকাগণ শোভাযাত্রা করেন। এ সময় স্বতঃস্ফূর্ত ভাবে অংশগ্রহণ করেন সকল শিক্ষার্থী। শোভাযাত্রা শেষে শিক্ষক শিক্ষার্থী কুশল বিনিময় করেন। শিক্ষার্থীদের নারীর অধিকার আদায়ে সচেতন হয়ে নারীর ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করে যেতে উৎসাহিত করা হয়।

এবারের নারী দিবসের প্রতিপাদ্য বিষয় ‘নারীর সুস্বাস্থ্য ও জাগরণ’ এ বিষয়ে ড.শামীমা বেগম বলেন” বর্তমান নারীরা ঘরে বাইরে তালে তাল মিলিয়ে কাজ করছে। এক দিকে অফিস চালাচ্ছে অন্যদিকে সংসার।এত সব কিছুর মাঝে নিজেকে সময় দিতে ই ভুলে গেছে। তাই অনেক সময় ই অসুস্থ্য হয়ে পড়ছেন নারীরা। নারীই সমাজের চালিকা শক্তি ও নতুন প্রজন্মের ধারক। তাই সুস্থ্য স্বাভাবিক নতুন প্রজন্মের জন্য প্রয়োজন নারীর সুস্থ্য থাকা। নারীদের জাগরণের পাশাপাশি নিজেদের যত্ন নিতে হবে। বেঁচে থাকুক নারী বেঁচে থাকবে পৃথিবী। নারী সুস্থ থাকলেই পৃথিবী সুস্থ থাকবে।’

এছাড়াও সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের পক্ষ থেকেও শোভাযাত্রা করা হয়। সেখানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক , বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, নোবিপ্রবির উপ-উপাচার্য ড. মোহাম্মদ আব্দুল বাকী, সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক সহ বিভাগীয় শিক্ষার্থীরা।

কেবল মাত্র নারী দিবসেই নয় নারীর ক্ষমতায়ন ও জাগরণে প্রতিটি দিন কে গড়ে তুলতে হবে এক একটি নারী দিবস।