বেসরকারি স্কুলে ভর্তিযোগ্য ২ লাখ ৭৬ হাজার শিক্ষার্থী

ভোক্তাকন্ঠ ডেস্ক: ২০২২ শিক্ষাবর্ষে বেসরকারি স্কুলগুলোয় প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির জন্য ২ লাখ ৭৬ হাজার ৬৪১ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছে।

২ হাজার ৯০৭টি বিদ্যালয়ে ৯ লাখ ৪০ হাজার ৮০৭ শূন্য আসনের বিপরীতে ভর্তির আবেদন করেছিল ৩ লাখ ৬৪ হাজার ৭০৭ জন শিক্ষার্থী। তাদের অনেকে একাধিক আবেদন করায় মোট আবেদন সংখ্যা দাঁড়ায় ৭ লাখ ১৪ হাজার ৮২১টি। মোট আসনের বিপরীতে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীর সংখ্যা এক তৃতীয়াংশ। সেই হিসাবে দেশের বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের দুই-তৃতীয়াংশ আসনই শূন্য থাকছে এবার।

আজ রোববার (১৯ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম ভবন) বেসরকারি স্কুলের ভর্তি লটারি উদ্বোধন শেষে এই তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

২০২২ সালের প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির জন্য ২৫ নভেম্বর অনলাইনে আবেদন কার্যক্রম শুরু হয়। তা চলে ১৬ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) এর আগে এক অফিস আদেশে জানায়, সরকারি ও বেসরকারি মাধ্যমিক স্কুলে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন ও ভর্তিপ্রক্রিয়া ৩০ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে।

করোনা মহামারির কারণে গত বছর প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়। এর আগে শুধু প্রথম শ্রেণিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হতো। আর দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তিতে পরীক্ষা নেওয়া হতো। নবম শ্রেণিতে ভর্তি করা হতো জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলের ভিত্তিতে।