শাবিপ্রবি’র ই-মেইল ব্যবহারে নতুন সিদ্ধান্ত

ভোক্তাকণ্ঠ ডেস্ক: সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের দেওয়া বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক ই-মেইল ব্যবহারে নতুন সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মঙ্গলবার সকালে কম্পিউটার, তথ্যকেন্দ্র ও আইসিটি সেলের পরিচালক অধ্যাপক মুহাম্মদ মাসুম স্বাক্ষরিত এক নির্দেশনায় এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, শিক্ষার্থীদের ছাত্রত্ব থাকাকালীন বিভিন্ন একাডেমিক কাজে ব্যবহারে বিশ্ববিদ্যালয় থেকে যে ই-মেইল আইডি দেওয়া হয়েছে, সেটি ব্যবহারে নতুন ভাবে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এতে যেসব শিক্ষার্থীদের স্টুডেন্ট ই-মেইলে ৩০ জিবির অধিক স্টোরেজ রয়েছে তাদের জরুরি ভিত্তিতে অতিরিক্ত কন্টেন্ট আগামী ৩১ মের মধ্যে অন্যত্র সরিয়ে নিতে হবে। অন্যথায় ই-মেইল ও স্টোরেজের যাবতীয় কন্টেন্ট মুছে যাবে।  

যারা স্নাতক ২০১৬-১৭ শিক্ষাবর্ষ বা এর আগের তারা চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত ই-মেইল আইডি ব্যবহার করতে পারবে। তবে নির্ধারিত এ সময়ের মধ্যে ই-মেইল ও স্টোরেজে সংরক্ষিত যাবতীয় কন্টেন্ট অন্যত্র সরিয়ে নিতে হবে। তবে আর্কিটেকচার বিভাগের ক্ষেত্রে স্নাতক কোর্স পাঁচ বছর মেয়াদি হওয়ায় তারা ২০১৬-১৭ শিক্ষাবর্ষের পরিবর্তে ২০১৫-১৬ শিক্ষাবর্ষ হিসেবে গণ্য হবে।

অন্যদিকে, যেসব শিক্ষার্থী স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত আছে, তাদের নতুন ই-মেইল আইডি দেওয়া হবে। তারা বিভাগের মাধ্যমে নতুন ই-মেইলের জন্য আবেদন করবে। এতে প্রত্যেক বিভাগের শিক্ষার্থীদের তালিকা সংশ্লিষ্ট বিভাগীয় ই-মেইল থেকে [email protected] ই-মেইলে পাঠাতে হবে।

এছাড়া, শিক্ষার্থীরা (আন্ডারগ্রেড, মাস্টার্স, এমফিল, পিএইচডি) একাডেমিক বছরের সঙ্গে আরও ছয় মাস পর্যন্ত এ ই-মেইল আইডিটি ব্যবহার করতে পারবে বলেও জানানো হয়। তবে অনিয়মিত শিক্ষার্থীরা ই-মেইল ব্যবহারে জন্য ছাত্রত্ব প্রমাণের কাগজপত্র সংশ্লিষ্ট বিভাগীয় প্রধান কর্তৃক সত্যায়িত করে অথবা সংশ্লিষ্ট বিভাগীয় ই-মেইল থেকে [email protected] ই-মেইলে পাঠাতে হবে।