১ম মনোনয়নে ১৬ হাজার আবেদন, ২য় তালিকা প্রকাশ রাতে

ভোক্তাকণ্ঠ ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের স্নাতক ১ম বর্ষে ভর্তির জন্য বিষয় ও কলেজ পছন্দের ১ম তালিকার মনোনীত ১৬ হাজার শিক্ষার্থী টাকা জমা দিয়ে আসন নিশ্চিত করেছেন।

এই তালিকায় মনোনীত হয়েও টাকা জমা দেননি প্রায় সাড়ে ৬ হাজার শিক্ষার্থী। সেসব আসন শূন্য ধরে ২০২১-২২ শিক্ষাবর্ষের বাকি আসন পূরণে দ্বিতীয় মনোনয়ন তালিকা রাত ৮টার মধ্যে প্রকাশ করা হবে।

৮ অক্টোবর (শনিবার) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং ঢাবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, প্রথম মনোনয়ন তালিকায় যে সকল শিক্ষার্থীরা সুযোগ পেয়েছেন তাদের মধ্যে ১৬ হাজার জন নির্দেশনা অনুযায়ী টাকা জমা দিয়ে কলেজে আসন নিশ্চিত করেছেন। প্রায় সাড়ে ৬ হাজার মনোনীত শিক্ষার্থী আসন নিশ্চিতে টাকা জমা দেননি। এসব আসন শূন্য ঘোষণা করা হয়েছে। এখন শেষ মুহূর্তের কাজ চলছে। মাইগ্রেশনসহ দ্বিতীয় মনোনয়ন তালিকা প্রণয়নের কাজ চলমান রয়েছে। তালিকা প্রস্তুত রয়েছে। কোনো ভুল ত্রুটি আছে কি না সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। আমরা আশা করি রাত ৮টার আগেই দ্বিতীয় মনোনয়ন তালিকা প্রকাশ করতে পারব। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর জন্য নির্ধারিত ওয়েবসাইটে (http://7college.du.ac.bd) এই তালিকা দেখতে পারবেন শিক্ষার্থীরা।

তিনি আরও বলেন, আসন খালি থাকা সাপেক্ষে সাত কলেজের বিষয় ও কলেজ পছন্দের আরও একটি (তৃতীয়) মনোনয়ন তালিকা সামনের ১৫ তারিখ (শনিবার) প্রকাশ করা হবে। দ্বিতীয় মনোনয়ন তালিকা গত ৫ তারিখে প্রকাশের কথা থাকলেও ৪ অক্টোবর দেশের বিভিন্ন অঞ্চলে বিদ্যুৎ বিভ্রাটের কারণে শিক্ষার্থী ও তাদের অভিভাবকের অনুরোধে ১ম কিস্তির টাকা জমার সময় ৬ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছিল। যার জন্য কিছুটা বিলম্ব হয়েছে। তবে নির্ধারিত সময় পার হওয়ায় পর ১ম মনোনয়নের প্রথম কিস্তির টাকা জমা দেওয়ার আর কোনো সুযোগ নেই বলেও জানান তিনি।

প্রসঙ্গত, এর আগে গত আগস্ট মাসের ১২ তারিখ সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা, ১৯ আগস্ট কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা এবং ২৬ আগস্ট বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। জানা গেছে, এ বছর অধিভুক্ত সাতটি কলেজে স্নাতক শ্রেণীর বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৬৫০০টি, বাণিজ্য ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৫৩১০টি এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৯৭০৩টি।a