১১ বছরের বেশি ‘কিছু শিক্ষার্থীকে’ ছাড় দেবে হলিক্রস

ভোক্তাকন্ঠ ডেস্ক: মাধ্যমিকের ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বয়সসীমা ১১ বছরের বেশি হওয়ার কথা থাকলেও হলিক্রস গার্লস হাই স্কুলে তা মানা হচ্ছে না। এই বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ১০-১১ বছর চাওয়া হয়েছে বলে জানা গেছে।

তবে কিছু শিক্ষার্থীকে ছাড় দেবে হলিক্রস গার্লস হাই স্কুল। গণহারে সবাইকে ছাড় দেওয়া সম্ভব না বলে জানিয়েছেন শিক্ষা প্রতিষ্ঠানটির অধ্যক্ষ শিখা গোমেজ।

সোমবার (১৩ ডিসেম্বর) দুপুরে শিখা গোমেজ  বলেন, একটা বয়সসীমা তো নির্দিষ্ট করে দেওয়াই লাগে। তাই আমরা প্রত্যেক শ্রেণির ভর্তির ক্ষেত্রে একটা বয়সসীমা নির্ধারণ করে দিয়েছি।

তিনি বলেন, বয়সের সঙ্গে সঙ্গে সব শিশুর মেধা সমান নাও হতে পারে। সেক্ষেত্রে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তিচ্ছু কারো বয়স ১০, কারো ১১ কিংবা তার চেয়ে বেশিও হতে পারে। তবে ১১ বছরের বেশি হওয়াদের সংখ্যা কম বলেই আমি মনে করি।

হলিক্রস স্কুলের এই অধ্যক্ষ বলেন, আমরা একটা বয়সসীমা নির্দিষ্ট করে দিয়েছি। তারপরও কেউ যদি তাদের মেয়েকে আমাদের স্কুলে পড়ানোর সুযোগ দিতে অনুরোধ করে, তাতে কোনো অসুবিধা নেই। ১১ বছরের বেশি বয়সী শিশুদের অভিভাবকরা অফিসে এসে যোগাযোগ করলে আমরা অবশ্যই সেটা বিবেচনা করব। তবে, সেটা গণহারে হবে না।

এর আগে, ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বয়সসীমা ১১ বছরের বেশি হওয়ার কথা থাকলেও হলিক্রস গার্লস হাই স্কুল সেটি মানছে না বলে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) ভর্তি বিজ্ঞপ্তিতে প্রাথমিকে সর্বোচ্চ কত বছর বয়স পর্যন্ত ভর্তি হওয়া যাবে সে বিষয়ে কোনও নির্দেশনা দেওয়া হয়নি। তবে হলিক্রসের ভর্তির শর্তে বলা হয়েছে, ষষ্ঠ শ্রেণিতে ভর্তিতে ২০২২ সালের ১ জানুয়ারি পর্যন্ত বয়স হতে হবে ১০ থেকে ১১ বছরের মধ্যে।

সরকারের নির্দেশনা অনুযায়ী, প্রথম শ্রেণিতে ভর্তির সর্বনিম্ন বয়স হতে হবে ৬ বছরের অধিক। সেই হিসেবে পঞ্চম শ্রেণি পাস করার পর একজন শিক্ষার্থীর সর্বনিম্ন বয়স দাঁড়ায় ১১ বছরের বেশি।