ক্যাবের ওয়েবিনারে ভোক্তাবান্ধব সমাজ গড়ার তাগিদ

ক্যাবের ওয়েবিনার থেকে দেশের উন্নয়নকে অর্থবহ করার স্বার্থে ভোক্তাবান্ধব সমাজ গড়ার তাগিদ দেয়া হয়েছে। বলাহয়েছে, মানুষের ভোগের অধিকার না থাকলে বাঁচার অধিকার, আয়ের অধিকার এবং কর্মের অধিকার নিশ্চিত হয় না। আবার এই তিন অধিকারের জন্য চাই শিক্ষা ও স্বাস্থ্যের অধিকার।

কনজুম্যার এসোসিয়েশন অফ বাংলাদেশ (ক্যাব) এবং ভোক্তাকন্ঠের যৌথ উদ্যোগে ‘উন্নয়ন এবং অসমতায় ভোক্তা অধিকার’ শিরোনামে বুধবার (৯ জুন) অনুষ্ঠিত হয় ওয়েবিনার সিরিজের প্রথম পর্ব। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক এমএম আকাশ। সভাপতিত্ব করেন ক্যাবের সভাপতি গোলাম রহমান। ওয়েবিনারটি যৌথ ভাবে সঞ্চালনা করেন ভোক্তাকন্ঠের সম্পাদক কাজী আবদুল হান্নান এবং ক্যাবের সংগঠক সৈয়দ মিজানুর রহমান রাজু ।

অধ্যাপক এমএম আকাশ তার প্রবন্ধে তিনি উন্নয়ন ও অসমতায় ভোক্তা অধিকার সম্পর্কে বিভিন্ন অসঙ্গগতি তুলে ধরে ভোক্তাবান্ধব রাজনীতি, ভোক্তাবান্ধব সমাজ এবং ভোক্তাবান্ধব অর্থনীতির প্রতি জোর দেন। তিনি দারিদ্র নিরোধক প্রবৃদ্ধির তাগিদ দিয়ে বলেন, মাথাপ্রতি আয়ের হিসাবের সাথে সঙ্গতি রেখে সর্বনিম্ন মজুরিকে নিয়ে যেতে না পারলে সামাজিক বৈষম্য সহনীয় পর্যায়ে রাখা সম্ভব হবে না। এজন্য তিনি আন্তর্জাতিক ভোক্তাবান্ধব এই সকল কর্মকান্ডকে প্রতিষ্ঠিত করতে ক্যাব কে নিয়মিত রাজনৈতিক দলের নেত্রীবৃন্দের কাছে তাদের দাবী এবং প্রত্যাশাগুলী তুলে ধরার আহ্বান জানান। এরপাশাপাশি রাষ্ট্রের নির্বাহী বিভাগের কাছে পেশ করা এবং সেখানেও কাজ না হলে আদালতের দ্বারস্থ হওয়ার প্রতি আহবান জানান। সাংবাদ মাধ্যমের ভুমিকা তুলে ধরে তিনি বলেন, রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ মিডিয়া যদি ক্যাবের এই সকল দাবীগুলোর সাথে একাত্মতা প্রকাশ করে জনমত গঠনে কাজ করেন তাহলে খুব দ্রুতই এটি গন আন্দোলনে রুপ নেবে এবং ক্যাবের দাবী আদায়ের পথ সহজ হবে।

ওয়েবিনারে আলোচক হিসেবে বক্তব্য উপস্থাপন করেন অধ্যাপক মলয় ভৌমিক , অধ্যাপক এম শামসুল আলম, রাজেকউজ্জামান রতন এবং ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া । আলোচকবৃন্দ ভোক্তার অধিকার এবং অসম ব্যবস্থা গুলো তুলে ধরে এর প্রতিকারের জন্য ক্যাবকে কার্যকরী ভূমিকা পালনের আহ্বান জানান।

ওয়েবিনারে সভাপতির বক্তব্যে ক্যাবের সভাপতি গোলাম রহমান ক্যাবের কার্যক্রম এবং ভোক্তার কর্তব্য সম্পর্কে বিভিন্ন দিক তুলে ধরে দুটি বিষয়ে সতর্ক থাকতে ভোক্তাদের আহ্বান করেন । প্রথমত পরিবেশের বিপর্যয় উল্লেখ করে পরিবেশের ভারসাম্য রক্ষায় সচেতন হতে বলেন এবং ২য় বিষয় হিসেবে তিনি ভোক্তার অধিকার রক্ষায় ভোক্তাদের আরো বেশি সচেতন হতে আহ্বান জানান।

প্রথম দিনের ওয়েবিনারে দেশ বিদেশের সাংবাদিকদের পাশাপাশি অংশগ্রহন করেন ভোক্তা অভিযোগ নিষ্পত্তি জাতীয় কমিটি, কনজ্যুমার এসোসিয়েশন বাংলাদেশের (ক্যাব) সদস্যবৃন্দ এবং ক্যাবের জেলা ও উপজেলা প্রতিনিধিবৃন্দ।

পুরো ওয়েবিনারটি দেখতে এখানে ক্লিক করুন