খাবারের মধ্যে মরা তেলাপোকা, ভোক্তা অধিদপ্তরের হানা

নিজস্ব প্রতিবেদক:

নিয়মিত অনেকেই খোলা হোটেলে খাবার খাচ্ছেন। তবে সেই খাবার কতটা নিরাপদ বা স্বাস্থ্যসম্মত তার খেয়াল ক’জনে রাখেন? হয়তো কেউ-ই রাখেন না।

রাজধানীর নিউ মার্কেট এলাকায় এমন খোলা হোটেলের সংখ্যা অনেক। প্রায় সবগুলো হোটেলের খাবার খোলা অবস্থায় রাখা হয়। খাবারের মধ্যে ধুলা-বালির পাশাপাশি তেলাপোকা সহ নানান ধরনের পোকা পড়ছে। সে খেয়াল না করে হোটেল মালিকেরা নির্দিধায় ক্রেতাদের খাওয়াচ্ছেন এসব খাবার। এতে অনেকেই অসুস্থ্য হচ্ছেন নিয়মিত।

বুধবার দুপুরে নিয়মিত বাজার তদারকির অংশ হিসেবে নিউ মার্কেট এলাকায় অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানের নেতৃত্ব দেন প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. হাসানুজ্জামান এবং সঙ্গে ছিলেন সহকারী পরিচাল (মেট্রো) ফাহমিনা আক্তার।

ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তাদের দেখে তড়িঘড়ি করে খোলা খাবারে ঢাকনা দিতে শুরু করেন আব্দুল্লাহ হোটেল এন্ড রেস্টুন্টের মালিক। তবে খাবারের কাছে গিয়ে ভোক্তা কর্মকর্তারা দেখতে পায়- খাবারের মধ্যে মরে পড়ে আছে তেলাপোকা। এছাড়া যে জালি দিয়ে খাবার ঢাকা হয়েছে তার উপরে তেলাপোকা সহ ঘুরছে বিভিন্ন ধরনের পোকা।

এসব অপরাধে রেস্টুরেন্টটিকে সতর্কতামূলক পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। এবং যে তরকারিতে পোকা পড়ে ছিল সেই খাবার ডাস্টবিনে ফেলে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়।

আব্দুল্লাহ হোটেল এন্ড রেস্টুন্টে অভিযানের খবরে পাশের জজ মোল্লা বিরায়ানি হাউজ এন্ড রেস্টুরেন্টও তড়িঘড়ি খবরের কাগজ দিয়ে খাবার ঢেকে ফেলেন। পরে সেখানে গিয়ে এমন দৃশ্য দেখে ভোক্তা কর্মকর্তারা রেস্টুরেন্টটির মালিককে জানান, খবরের কাগজে ব্যবহৃত কালি মানুষের জন্য ক্ষতিকর। যা খাবারের সঙ্গে মানুষের শরীরে প্রবেশ করলে মারাত্ত্বক ক্ষতি হতে পারে। খবরের কাগজ দিয়ে খাবার ঢাকা যাবে না। এছাড়া এই রেস্টুরেন্টের ফ্রিজে বাসি খাবার পাওয়া যায়।

পরে জজ মোল্লা বিরায়ানি হাউজ এন্ড রেস্টুরেন্টকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া আরও তিনটি প্রতিষ্ঠানকে মোট ৫ হাজার টাকা জরিমানা করে ভোক্তা অধিদপ্তর।

অভিযানের বিষয়ে মো. হাসানুজ্জামান বলেন, নিয়মিত বাজার তদারকির অংশ হিসেবে আজ আমরা নিউ মার্কেট এলাকায় অভিযান চালিয়েছি। এখানে চালের বাজার, কাচাঁ বাজার, মাছ বাজারে রঙ্গিন বাতি ব্যবহার নিষেধ করা সহ কয়েকটি রেস্টুরেন্টে তদারকি করেছি। কিছু অনিয়ম পাওয়ায় পাঁচটি প্রতিষ্ঠানকে মোট ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

নিয়মিত এ ধরনের অভিযান অব্যহত থাকবে বলেও জানান তিনি।

আরইউ