যেভাবে তৈরি করবেন পছন্দের ইমোজি

ভোক্তাকণ্ঠ ডেস্ক: সোশ্যাল মিডিয়ায় নিজের আবেগ অনুভূতি প্রকাশ করা যায় একটি ইমোজি দিয়েই। ছোট্ট ছোট্ট অ্যানিমেটেড মুখ দিয়ে সহজেই বুঝিয়ে দেওয়া যায় নিজের মনের ভাব। ক্রমশ এই ফিচার বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। ভার্চুয়াল দুনিয়ায় অক্ষরের মতোই তাৎপর্য রয়েছে ইমোজির।

বিভিন্ন ধরনের চ্যাটে হালকা মেজাজে নিজের অবস্থান বুঝিয়ে দিতে এই ইমোজি খুবই গুরুত্বপূর্ণ। তবে অনেকেই হয়তো জানেন না যে, গুগলের নিজের একটি ফিচার রয়েছে, যেখানে এই ইমোজির বিশাল ভাণ্ডার রয়েছে। গুগলের সেই ফিচারের নাম হলো ইমোজি কিচেন (emoji Kitchen) ফিচার। এটি হল আসলে একটি জিবোর্ড ফিচার। এর মাধ্যমে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা খুব সহজেই বিভিন্ন ধরনের চ্যাটের ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন পছন্দমতো ইমোজি।

গুগলের জিবোর্ডের একটি অংশ হল গুগল ইমোজি কিচেন। এর মাধ্যমেই ব্যবহারকারীরা তৈরি করতে পারেন নতুন নতুন ইমোজি। এর মধ্যে রয়েছে প্রায় ৪০ হাজার কম্বিনেশন এবং প্রায় চার হাজার সাধারণ ইমোজি। এর সবই গুগল জিবোর্ডের অংশ। এর ফলে ইমোজি ডাউনলোড করা যায় সম্পূর্ণ বিনামূল্যে।

এখানে নিজেদের পছন্দের যেকোনো ইমোজি ব্যবহার করা যায় আবার নিজেদের পছন্দের ইমোজি বদলে ফেলা যায় অন্য ইমোজিতে। যেমন রেড হার্ট ইমোজি বদলে ফেলা যায় বড় রেড হার্ট ইমোজিতে।

ইমোজি কিচেন ফিচারের মাধ্যমে ব্যবহার করা যায় শব্দ এবং ইমোজি। অর্থাৎ যেকোনো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে এটি খুব সহজেই ব্যবহার করা যায়। এক রোতে দুটি ইমোজি ব্যবহার করলে এখানে একই ধরনের বিভিন্ন ইমোজি দেখা যাবে। এর ফলে ইউজাররা নিজেদের পছন্দ মতো ইমোজি ব্যবহার করতে পারবে।

গত মাসে এই ইমোজি কিচেনে প্রায় ৪০০ এর বেশি ইমোজি যুক্ত করা হয়েছে। এখন ইমোজি কিচেন টুলে ব্যবহার করা হয়েছে নতুন চারটি অপশন। এই চারটি নতুন অপশন হল প্রিন্টস, চেরিস, ওয়াটারমেলন ও রক। চলুন দেখে নেওয়া যাক কীভাবে পছন্দের ইমোজি এখানে তৈরি করতে পারবেন-

– প্রথমেই নিজেদের পছন্দের যেকোনো অ্যাপের চ্যাট ওপেন করুন। এরপর আপনার ফোন থেকে গুগল জিবোর্ডে যান।

– এখানে ইমোজি আইকনের জিবোর্ড ওপেন করে যেকোনো স্পারকেল ইমোজি অথবা স্মাইলিং ইমোজি বসান। অন্যান্য যেকোনো ইমোজি এ ক্ষেত্রে ফলো করা যেতে পারে।

– এরপর সেখানে পপ আপের মাধ্যমে লিস্ট দেখা যাবে স্পেশ্যাল ক্রিয়েশনের। এরপর তৈরি করতে হবে সিলেক্ট করা হবে দুটি ইমোজি। এই দুটি ইমোজির যেকোনো একটিতে ট্যাপ করলেই, সেই ইমোজি চ্যাটে সেন্ড হয়ে যাবে।